জাতীয়

কেন্দ্রের নয়া ‘লোক কল্যাণ’ প্রকল্প, আর্থিকভাবে দুর্বল ব্যক্তিদের জন্য

কেন্দ্রের নয়া ‘লোক কল্যাণ’ প্রকল্প, আর্থিকভাবে দুর্বল ব্যক্তিদের জন্য - West Bengal News 24

করোনার তৃতীয় তরঙ্গের আগে টিকাকরণের গতি বাড়াতে ভ্যাকসিন নিয়ে নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। ১৮ বছরের ঊর্ধ্বে বিনামূল্যে টিকার পাশাপাশি আর্থিকভাবে দুর্বল ব্যক্তিদের জন্য আসছে নয়া প্রকল্প। এই প্রকল্পে বেসরকারি হাসপাতাল থেকেও টিকা নিতে পারবেন গরিব ব্যক্তিরা। তার জন্য দেখাতে হবে একটি ই-ভাউচার।

এই প্রকল্পে জানানো হয়েছে, সহৃদয় কোনও ব্যক্তি ই-ভাউচার কিনে আর্থিকভাবে দুর্বলদের পাশে দাঁড়াতে পারবেন এইভাবে। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, এই ই-ভাউচারের মাধ্যমে কোনও মানুষের টিকার খরচ বহন করতে পারবেন কোনও ক্ষমতাসম্পন্ন ব্যক্তি। নন-ট্রান্সফারেবল ইলেকট্রনিক ভালচার দেওয়া হবে কেন্দ্রের তরফ থেকে। এর মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষ যে কোনও বেসরকারি হাসপাতাল থেকে টিকা নিতে পারবেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, সাধারণ এবং গরিব মানুষের কথা মাথায় রেখেই ‘লোক কল্যাণ’ প্রকল্প চালু করার চিন্তাভাবনা করছে সরকার। ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে। ২১ জুনের মধ্যে ঘোষণা করা হবে এই প্রকল্প।

সরকারি কেন্দ্রের পাশার বেসরকারি কেন্দ্র থেকেও গরিব মানুষ যাতে টিকা পান তার জন্য এই প্রকল্প শুরু হচ্ছে। এই প্রকল্পে সাহায্যের হাত বাড়াতে পারেন ক্ষমতাসম্পন্ন ব্যক্তিরা। অন্যদিকে বেসরকারি হাসপাতালে টিকার নির্দিষ্ট দাম বেঁধে দিয়েছে কেন্দ্র। কোভিশিল্ডের একটি ডোজ়ের দাম ৭৮০ টাকা, স্পুটনিক ভি-র জন্য ১১৪৫ টাকা ও কোভ্যাক্সিনের জন্য ১৪১০ টাকা দিতে হবে। এগুলির মধ্যে যাবতীয় কর ও হাসপাতালের সার্ভিস চার্জ হিসেবে ১৫০ টাকাও অন্তর্ভুক্ত করা রয়েছে।

সুত্র :আজকাল

আরও পড়ুন ::

Back to top button