আন্তর্জাতিক

থাপ্পড় খাওয়ার পর যা বললেন ফরাসি প্রেসিডেন্ট

France President Slapped : থাপ্পড় খাওয়ার পর যা বললেন ফরাসি প্রেসিডেন্ট - West Bengal News 24

সম্প্রতি জনসংযোগে গিয়ে এক ব্যক্তির হাতে থাপ্পড় খেয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এবার সেই ঘটনায় প্রতিক্রিয়া ব্যক্ত করলেন ফরাসি প্রেসিডেন্ট।

তিনি বলেছেন, ‘গণতন্ত্রে ক্ষোভ প্রকাশের সুযোগ আছে, তবে নির্বুদ্ধিতার সাথে সহিংসতা যুক্ত হলে তাকে প্রশ্রয় দেওয়া যায় না। আমি বরাবরই সাধারণ মানুষের কাছাকাছি আসাটাকে গুরুত্বপূর্ণ মনে করি। অনেক সময়ই তারা ক্ষোভ-হতাশা প্রকাশ করেন।’ তার চলমান জনসংযোগ কর্মসূচিতে এ ঘটনা কোনো প্রভাব ফেলবে না বলেও জানান ম্যাকরন। গত মঙ্গলবার ন্যাশনাল অ্যাসেম্বলিতেও সব দলের আইনপ্রণেতারা ওই ঘটনায় প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসেক্স বলেন, ‘দেশের প্রধানের ওপর হামলার অর্থ হলো গণতন্ত্রের ওপর আঘাত। গণতন্ত্রের অর্থ হলো বিক্ষোভ, বিতর্ক, আর আলোচনার মাধ্যমে মতামত আদান-প্রদান। মতভেদ থাকতে পারে। সেটা জানানোর বৈধ উপায়ও আছে। কোনোভাবেই মৌখিকভাবে হেনস্তা বা শারীরিক আঘাত গ্রহণযোগ্য নয়।’

দেশটির একটি বামপন্থী দলের আইনপ্রণেতা আদ্রিয়েন কোয়াটেনেন্স মনে করেন, ম্যাখোঁ যে হামলার শিকার হয়েছেন তা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। তিনি আরও বলেন, ‘গণতন্ত্রে যে কোনো সমস্যা আলোচনা আর ব্যালটের মাধ্যমে সমাধান করতে হয়। সহিংসতার মাধ্যমে নয়।’ যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি থেকে এ খবর জানা গেছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার ফ্রান্সের ড্রোম প্রদেশে রেস্তোরাঁ ব্যবসায়ী ও স্কুল পরিদর্শনের পর অপেক্ষমান সাধারণ মানুষের সাথে কুশল বিনিময়ে এগিয়ে যান প্রেসিডেন্ট ম্যাক্রো। কিন্তু হঠাৎ করে ঘটে অপ্রীতিকর ওই ঘটনা। তাকে থাপ্পড় মারেন এক যুবক। দেহরক্ষীরা দ্রুত সামলে নিলেও এ ঘটনার ভিডিও ফুটেজ ভাইরাল হয়েছে অনলাইনে। ঘটনার পর থেকে এখনো আটককৃত হামলাকারীর পরিচয় প্রকাশ করেনি ফরাসি পুলিশ।

আরও পড়ুন ::

Back to top button