রাজ্য

বই খুলে বাড়িতে বসেই পরীক্ষা দিক মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীরা! শিক্ষামন্ত্রীর কাছে জমা পড়ল রিপোর্ট

কোভিড সংক্রমণের জেরে বাতিল করা হয়েছে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তবে কি পদ্ধতিতে মূল্যায়ন হবে দশম এবং দ্বাদশের পড়ুয়াদের, তা ৭ দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে বলেও জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মূল্যায়ন পদ্ধতি ঠিক করার জন্য ৩ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটিও করা হয়েছে।

কমিটির সদস্যরা আলোচনা চালাচ্ছেন পরীক্ষা পদ্ধতি নিয়ে। এখনও চূড়ান্ত হয়নি মূল্যায়ন পদ্ধতি। তবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা পদ্ধতি নিয়ে শিক্ষামন্ত্রীকে পরামর্শ দিতে এগিয়ে এসেছেন সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতি। সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সদস্যরা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হোক ‘ওপেন বুক সিস্টেমে’। এক্ষেত্রে পরীক্ষার্থীদের বাড়ির বাইরেও যেতে হবে না।

প্রশ্নপত্র নেটমাধ্যমে পাঠিয়ে দেওয়া হলে বাড়িতে বসে বই দেখেই উত্তর লিখতে পারবে পড়ুয়ারা। কোভিড সংক্রমণের জেরে চলতি বছরে স্কুল গুলিতে টেস্ট পরীক্ষাও নেওয়া যায়নি। তাই লিখিত মূল্যায়ন হোক ‘ওপেন বুক সিস্টেমে’।

এ প্রসঙ্গে সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু জানান, ‘১০০ নম্বরের না হলেও নম্বর কমিয়েই বাড়ি থেকে অনলাইনে পরীক্ষা নেওয়া হোক পরীক্ষার্থীদের। ‘ওপেন বুক সিস্টেমে’ নেওয়া হোক মূল্যায়ন। এ বিষয়গুলি উল্লেখ করেই শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসুর কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। শিক্ষামন্ত্রী আমাদের পরামর্শ বিবেচনা করেন কিনা সেটাই এখন দেখার।’

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button