ক্রিকেট

ডি ককের ছক্কার রেকর্ড, চাপে উইন্ডিজ

Quinton de Kock : ডি ককের ছক্কার রেকর্ড, চাপে উইন্ডিজ - West Bengal News 24

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে প্রোটিয়া উইকেট কিপার ব্যাটসম্যান কুইন্টন ডি কক গড়েছেন এক অনন্য রেকর্ড। টেস্টে দেশের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাকানোতে সাবেক তারকা ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্সের রেকর্ডে ভাগ বসান তিনি। দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টের এক ইনিংসে দুজনই সাতটি করে ছক্কা হাকান।

৪ উইকেটে ১২২ রান নিয়ে দ্বিতীয়দিনের খেলায় আবরো ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত প্রোটিয়া ব্যাটসম্যান কুইন্টন ডি কক এবং ভ্যান ডার ডুসেন। ব্যক্তিগত স্কোর মাত্র ১২ রান যোগ করে ৪৬ রানে আউট হন ডুসেন।

এরপর ডি ককের সঙ্গে পাল্লা দিয়ে ব্যাট করতে পারেননি কেউই। উইয়ান মুল্ডারের ২৫ রানের ইনিংস ছাড়া সবাই দশের নিচে আউট হন। অন্যদিকে আপনতালে ব্যাট করতে থাকেন প্রোটিয়া উইকেটকিপার ব্যাটসম্যান। তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। শেষ পর্যন্ত ১৪১ রান করে অপরাজিত ছিলেন তিনি।

১৭০ বলে খেলা তার এই ইনিংসটি ১২টি চার ও ৭টি ছয়ে সাজানো। দক্ষিণ আফ্রিকার পক্ষে টেস্ট ক্রিকেটে এক ইনিংস সর্বোচ্চ ছয়ের রেকর্ড এটি। ২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ইনিংসে সমান ৭টি ছক্কাই হাঁকিয়েছিলেন এবি ডি ভিলিয়ার্স। ডি ককের এই রেকর্ডগড়া সেঞ্চুরিতে প্রোটিয়ারা পায় ২২৫ রানের লিড।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এবারো সফরকারী বোলারদের সামনে নাস্তানাবুদ স্বাগতিক ব্যাটিং লাইনআপ। ব্যক্তিগত ৭ রানেই ক্যাগিসো রাবাদার বলে এলবিডব্লিউ হন ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। আরেক ওপেনার কাইরন পাওয়েল সাজঘরে ফেরার আগে করেন ১৪ রান। এবারো ঘাতক রাবাদা।

দ্বিতীয়দিন আরো দুটি উইকেট হারায় উইন্ডিজ। সেই দুটি উইকেট পেয়েছেন এনরিখ নর্টজে।

আরও পড়ুন ::

Back to top button