পশ্চিম মেদিনীপুর

এক ধাক্কায় ৩৪টি বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে লাফিয়ে এগোলো খড়্গপুর আইআইটি!

শান্তনু পান

এক ধাক্কায় ৩৪ টি বিশ্ববিদ্যালয়কে টপকে বিশ্বের মধ্যে ২৮০ তম স্থানে পৌঁছে গেল খড়্গপুর আইআইটি। এখন পর্যন্ত বিশ্ব র‍্যাঙ্কিংয়ে এটাই সেরা। ভারতের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান এই তালিকায় স্থান পেয়েছে। যে সব শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকটি আবার খড়্গপুর আইআইটির থেকে এগিয়েও রয়েছে।

তবে এক ধাক্কায় ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে টপকে ৩১৪ তম স্থান থেকে ২৮০ তম স্থানে পৌঁছনোয় খুশি আইআইটি কর্তৃপক্ষ থেকে ছাত্রছাত্রী, গবেষক ও শিক্ষক-শিক্ষিকারা।

সম্প্রতি কোয়াকুয়ের‍্যালি সাইমন্ডস ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং ২০২২ (Quacquarelli Symonds (QS) World Rankings 2022) তালিকা প্রকাশিত হয়েছে । তাতে দেখা যাচ্ছে ১০০ নম্বরের মধ্যে ৩৬.৩ স্কোর করেছে খড়্গপুর আইআইটি। তার ফলে বিশ্বের মধ্যে ২৮০ তম স্থান পেয়েছে, তেমনই এশিয়াতে তার স্থান হয়েছে ৬৭ তম। আর ভারতের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে এই প্রতিষ্ঠানটি।

ভারতবর্ষের প্রথম ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭টিই দখলে রেখেছে আইআইটি। যেমন ১৭৭ তম স্থানে রয়েছে মুম্বই আইআইটি (IIT Bombay), যার স্কোর ৪৬.৪, ১৮৫ তম স্থানে রয়েছে দিল্লি আইআইটি (IIT Delhi),যার স্কোর ৪৫.৯, ১৮৬ তম স্থানে রয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স ( ব্যাঙ্গালোর) (IISc Bangalore), যার স্কোর ৪৫.৭।

আরও পড়ুন ::

Back to top button