জাতীয়

করোনার টিকা নেওয়ার পর দেশে প্রথম মৃত্যু

করোনার টিকা নেওয়ার পর দেশে প্রথম মৃত্যু - West Bengal News 24

করোনা ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যু হল এক ব্যক্তির। ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে যারা পর্যবেক্ষণ করছিলেন সেই বিশেষজ্ঞরাই এই মৃত্যুর কথা জানিয়েছেন। ওই ব্যক্তির বয়স ৬৮ বছর। করোনা ভ্যাকসিন নেওয়ার পর অ্য়ানাফিল্যাক্সিসে (anaphylaxis) মারা যান তিনি।

করোনা টিকা দেওয়ার পরে ভ্যাকসিন গ্রহীতাদের মধ্যে ৩১টি গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। এগুলি সরকারি প্যানেল লিপিবদ্ধও করছে। তারই মধ্যে একটি কারণে এই ব্যক্তির মৃত্যু হয়েছে। সরকারি প্যানেলের তরফে জানানো হয়েছে কোভিড ভ্যাকসিন গ্রহণের পরে অ্যানাফিল্যাক্সিসে একজনের মৃত্যু হয়েছে।

জানা গিয়েছে ৬৮ বছর বয়সী ওই বৃদ্ধ টিকা নিয়েছিলেন ৮ মার্চ। তারপরই তিনি অ্যানাফিল্যাক্সিসে মারা যান। AEFI এর চেয়ারপারসন ড. এন কে অরোরা (Dr NK Arora) বলেছেন, ‘এটিই প্রথম মৃত্যু। তদন্তের পরে মৃত্যুর কারণ সম্পর্কে জানা গিয়েছে। জানা গিয়েছে যে, টিকা দেওয়ার পরে অ্যানিফিল্যাক্সিসে যে তিনি মারা যান।’

যদিও সূত্রের খবর ভ্যাকসিন নেওয়ার পর এখনও পর্যন্ত আরও ৩ জনের মৃত্যু হয়েছে। কিন্তু সরকারি প্যানেল মাত্র একজনের মৃত্যুর খবরই নিশ্চিত করেছে। প্যানেল রিপোর্টে কোভিড ভ্যাকসিনেশনের কারণে অনুসরণ করে একজনের মৃত্যুর বিষয়ে বলা হয়েছে।

ভ্যাকসিন পার্শ্ব প্রতিক্রিয়ায় অ্যালার্জি বা অ্যানাফিল্যাক্সিস হতে পারে। এই বছরের গোড়ার দিকে দু’জনের অ্যানাফিল্যাক্সিস হয়েছিল। তাঁর ১৯ ও ১৬ জানুয়ারি ভ্যাকসিন নিয়েছিলেন। কিন্তু তাঁরা হাসপাতালে চিকিত্‍সার পর সুস্থ হয়ে ওঠেন। সরকারি এই কমিটি ৩১ টি মৃত্যুর মূল্যায়ন করেছে। এএএফআই কমিটির রিপোর্টে, বলা হয়েছে এখন অনেক ঘটনা তদন্তাধীন রয়েছে। সেক্ষেত্রে যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

এদিকে করোনা পরিস্থিতি আয়ত্তে আনতে ভ্যকসিনেশনের দিকে জোর দিতে বলছেন বিশেষজ্ঞরা। দেশে মোট ২৫ কোটি ৯০ লক্ষ ৪৪ হাজার ৭২ জনকে এখনও পর্যন্ত ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়েছে। এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯৫ লক্ষ ৭০ হাজার ৪৮১ জন। এখনও পর্যন্ত দেশে মোট সুস্থ হয়েছেন ২ কোটি ৮২ লক্ষ ৮০ হাজার ৪৭২ জন। দেশের করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৭৭ হাজার ৩১ জনের।

সুত্র : কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button