জাতীয়

এ বার ‘গ্রিন ফাঙ্গাস’ ধরা পড়ল ভারতে!

করোনার মতোই কালো ছত্রাক জনিত রোগ মিউকরমাইকোসিসকে মহামারি ঘোষণা করেছে কেন্দ্র। রাজ্যগুলো থেকে এই রোগে আক্রান্ত এবং মৃতদের যাবতীয় নথি চেয়েছে। পরিসংখ্যানে দেখা গিয়েছে, ইতিমধ্যে অন্তত ৩৫ হাজার জন দেশে মিউকরমাইকোসিসে আক্রান্ত। মৃত্যুও কম নয়। তার মধ্যেই চিন্তা বাড়াল সবুজ ছত্রাক বা গ্রিন ফাঙ্গাস। তাতে আক্রান্ত হলেন মধ্যপ্রদেশের ইন্দোরের এক যুবক। দেশে প্রথম।

চিকিত্‍সার ভাষায় এই রোগকে বলে ‘অ্যাস্পারগিলোসিস’‌। ফুসফুসে সংক্রমণ ঘটায়। ইন্দোরের ৩৪ বছরের এক যুবক করোনা আক্রান্ত হয়েছিলেন। প্রায় দু’‌ মাস হাসপাতালে ভর্তি ছিলেন। সুস্থ হয়ে বাড়ি ফেরার দিন ১৫ পরে ফের জ্বর আসে। নাক দিয়ে রক্ত পড়ে। প্রথমে চিকিত্‍সকরা সন্দেহ করেন, তাঁর মিউকরমাইকোসিস হয়েছে। কিন্তু পরীক্ষা করে দেখা যায়, ওই যুবক গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন।

ইন্দোরের শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (সেইমস)-এর ফুসফুস সংক্রমণ বিভাগের প্রধান রবি দোসি জানিয়েছে, ওই যুবকের শরীরে জাঁকিয়ে বসেছে গ্রিন ফাঙ্গাস। যুবকের ফুসফুস, সাইনাস এবং রক্তে ছড়িয়ে গিয়েছে সংক্রমণ। তবে এই সংক্রমণ এত দিন বিরল ছিল। তাই এ নিয়ে গবেষণা প্রয়োজন। করোনা থেকে সেরে ওঠা এবং সাধারণ রোগীর সংক্রমণ কতটা আলাদা, তাও খতিয়ে দেখা প্রয়োজন। আক্রান্ত যুবককে মুম্বইয়ে পাঠানো হয়েছে চিকিত্‍সার জন্য।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button