জাতীয়

ফের ঊর্ধ্বমুখী জ্বালানির দাম, কলকাতায় সেঞ্চুরির দোরগোড়ায় পেট্রোল, মোদীকে খোঁচা রাহুলের

petrol diesel price today in india : ফের ঊর্ধ্বমুখী জ্বালানির দাম, কলকাতায় সেঞ্চুরির দোরগোড়ায় পেট্রোল, মোদীকে খোঁচা রাহুলের - West Bengal News 24

বৃহস্পতিবার কোনও অদলবদল হয়নি। কিন্তু ২৪ ঘণ্টা পেরোতে না পেরোতে ফের ঊর্ধ্বমুখী জ্বালানির দাম। শুক্রবার বেঙ্গালুরুতে পেট্রলের মূল্য লিটারপিছু ১০০ টাকা পেরিয়েছে। সমান তালে এগোচ্ছে কলকাতাও। সেখানে সেঞ্চুরি থেকে মোটে ৩ কদম দূরে পেট্রলের দাম। আপাতত প্রতি লিটারে এর দাম দাঁড়িয়েছে ৯৬.৮৪ টাকা। ডিজেল লিটারপিছু ৯০.৫৪ টাকা।

রাজধানী দিল্লির ছবিটাও একই রকম। সেখানে প্রতি লিটার পেট্রলের মূল্য ২৭ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৯৬.৯৩ টাকা। ডিজেলের দাম ২৮ পয়সা বেড়ে আপাতত ৮৭.৬৯ টাকা প্রতি লিটার। বাণিজ্য নগরী মুম্বইতে পেট্রলের দাম লিটার পিছু ১০৩ টাকা ৮ পয়সা। অন্যদিকে ডিজেল প্রতি লিটারে ৯৫.১৪ টাকা। পাশাপাশি চেন্নাইয়ে পেট্রল এবং ডিজেলের দাম যথাক্রমে ৯৮.১৪ এবং ৯২.৩১ টাকা প্রতি লিটার রাঁচিতে লিটারপিছু পেট্রলের দাম পৌঁছেছে ৯২.৯১ টাকা এবং ভোপালে ১০৫ টাকা ১৩ পয়সা।

পরিসংখ্যান ঘেঁটে দেখা যাচ্ছে, ৪ মে থেকে জ্বালানির দাম দাঁড়িয়ে নেই। ক্রমশ বেড়েই চলেছে। এই সময় থেকে পেট্রলের দাম প্রতি লিটারে ৬.৬১ টাকা এবং ডিজেলের মূল্য লিটারপিছু ৬ টাকা ৯১ পয়সা বৃদ্ধি পেয়েছে। সূত্রের খবর, গত মাসেও সারা দেশে একই পরিস্থিতি দেখা গেছিল। মে মাসে মোট ১৬ বার জ্বালানির মূল্যবৃদ্ধির খবর আসে। চলতি জুন মাসে এখনও পর্যন্ত যা ১০ বার বেড়েছে।

এদিকে এভাবে জ্বালানির দাম বাড়াকে কেন্দ্র করে মোদী সরকারকে নিশানা করেছেন রাহুল গান্ধী। আজ টুইটারে রাহুল লেখেন, ‘সরকারের উন্নয়নের এমনই অবস্থা যে, একদিন পেট্রল-ডিজেলের দাম না বাড়লেই সেটা বিরাট খবর হয়ে যায়।’

পাশাপাশি একই ইস্যুকে ঘিরে ভাড়াবৃদ্ধির দাবিতে সরব হয়েছে বিভিন্ন বাস ও ট্যাক্সিমালিকদের সংগঠন। একেই লকডাউনের ধাক্কা। তাতে ব্যাবসা চূড়ান্ত মার খেয়েছে। তার ওপর নিয়ম করে জ্বালানির দাম বাড়ায় কেন্দ্র-রাজ্য উভয়পক্ষকেই ভাড়া বাড়ানোর আর্জি জানিয়েছে তারা। এর অন্যথা হলে পরিষেবা দেওয়া সম্ভব নয় বলেও সংগঠনগুলি হুঁশিয়ারি সংগঠনগুলির।

সুত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button