রাজ্য

ভোট পরবর্তী হিংসা নিয়ে নির্দেশ না মানলে দায়ী হবে রাজ্য : হাইকোর্ট

ভোট পরবর্তী হিংসা নিয়ে নির্দেশ না মানলে দায়ী হবে রাজ্য : হাইকোর্ট - West Bengal News 24

রাজ্যে ভোট পরবর্তী হিংসা নিয়ে এবার আরও কড়া অবস্থানে কলকাতা হাইকোর্ট। ঘরছাড়াদের ঘরে ফেরাতে হাইকোর্টে কমিটি গঠন করে দিয়েছিল, ওই কমিটিকে সাহায্য করেনি রাজ্য। আর তাই এবার কেন্দ্রের মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল পরিদর্শন করবে রাজ্য। শুক্রবার মামলার শুনানিতে এই নির্দেশ দিল হাইকোর্ট। শুধু তাই নয়, কেন্দ্রীয় মানবাধিকার কমিশনকে যথোপযুক্ত সাহায্য করার নির্দেশ রাজ্য মানবাধিকার কমিশনকে।

শুক্রবার মামলার শুনানিতে হাই কোর্টের পর্যবেক্ষণ, ভোট পরবর্তী হিংসার কথা স্বীকার করেনি রাজ্য সরকার। কিন্তু হাইকোর্টে যে সমস্ত অভিযোগ জমা পড়েছে, তাতে ভোট পরবর্তী হিংসার যথেষ্ঠ প্রমাণ মিলেছে। এমনকী, ঘরছাড়াদের ঘরে ফেরাতে কমিটি গঠন করে দিয়েছিল হাইকোর্ট।

যেখানে রাজ্য ও কেন্দ্রের মানবাধিকার কমিশন ও রাজ্য লিগ্যাল সার্ভিসের প্রতিনিধিদের রাখা হয়েছিল। কিন্তু কেন্দ্রের মানবাধিকার কমিশন প্রয়োজনীয় সাহায্য পায়নি রাজ্যের থেকে। তাদের সঙ্গে অসহযোগিতা করা হয়েছে বলিয়ে দিন উল্লেখ করেছেন বিচারপতি। এরপরই নির্দেশ দেন, কেন্দ্রের মানবাধিকার কমিশন রাজ্যের বিভিন্ন জায়গা ঘুরে দেখবে। তাদের সাহায্য করবে রাজ্য মানবাধিকার কমিশন। সহযোগিতা না পেলে রাজ্যকে দায় নিতে হবে।

কেন্দ্রীয় মানবাধিকার কমিশন আদালতে রিপোর্ট জমা দেবে। এই নির্দেশ না মানলে আদালত অবমাননার দায়ে পড়তে হবে রাজ্যকে।

রাজ্যে ভোট-পরবর্তী হিংসার কারণে রাজ্যের বিভিন্ন এলাকায় মানুষ ঘরছাড়া। এই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। শুক্রবার ওই মামলারই শুনানি ছিল হাইকোর্টের ৫ বিচারপতির বেঞ্চে। অশান্তির মামলায় ৩ সদস্যের কমিটি গঠন করে দিয়েছিল বেঞ্চ।

ওই কমিটিতে রয়েছেন রাজ্য ও কেন্দ্রের মানবাধিকার কমিশনের ২ সদস্য এবং রাজ্য লিগ্যাল সার্ভিস কমিটির ১ সদস্য। তাঁরাই এই বিষয়টির উপর নজরদারি করেছেন। কমিটিকে সাহায্য করবার জন্য পুলিশকে বলা হয়েছিল। অন্যদিকে যাঁরা ঘরে ফিরতে পারেননি, রাজ্য লিগ্যাল সার্ভিস কর্তৃপক্ষের কাছে ই-মেইল মারফত অভিযোগ জানানোর নির্দেশ দেওয়া হয়েছিল। অনেকেই ইতিমধ্যেই অভিযোগ জানিয়েছেন। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৩ হাজার ২৪৩টি অভিযোগ জমা পড়েছে।

সূত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button