জাতীয়

সাবরমতীর জলে মিলল করোনাভাইরাস

সাবরমতীর জলে মিলল করোনাভাইরাস - West Bengal News 24

গুজরাটের সাবরমতী নদীতে করোনাভাইরাস পাওয়া গেছে। একই সঙ্গে রাজ্যের আহমেদাবাদ শহরটির কাঁকরিয়া এবং চান্দোলা হ্রদের জল থেকেও এই ভাইরাস মিলেছে বলে দাবি করা হয়েছে। এই প্রথম দেশটির কোনো নদীতে করোনাভাইরাস পাওয়া গেলো।

সাবরমতী নদী এবং দুই হ্রদের জলের নমুনা সংগ্রহ করেছে গান্ধীনগর আইআইটি এবং জওহরলাল নেহরু ইউনিভার্সিটির (জেএনইউ) স্কুল অব এনভায়রনমেন্ট সায়েন্স।

গান্ধীনগর আর্থ সায়েন্সেস বিভাগের অধ্যাপক মণীশ কুমার এ প্রসঙ্গে বলেন, নদী এবং হ্রদে করোনার উপস্থিতি ভয়ানক পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

অধ্যাপক কুমার জানান, সাবরমতী নদী থেকে ৬৯৪টি, চান্দোলা থেকে ৫৪৯ এবং কাঁকরিয়া হ্রদ থেকে ৪০২টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে।

মনীশ কুমার আরো বলেন, হ্রদ এবং নদীতে সারস-কোভ-২ অর্থাৎ নভেল করোনার উপস্থিতি একটি বিপজ্জনক পরিস্থিতি তৈরি করতে পারে। তারা প্রমাণ পেয়েছেন, প্রাকৃতিক উৎসের জলে এই ভাইরাস দীর্ঘদিন পর্যন্ত সজীব থাকতে পারে।

এতদিন এই বিষয়টি অজানা থাকায়, জলে করোনাভাইরাস মিশে যাওয়া আটকাতে কোনও ব্যবস্থাই নেওয়া হয়নি। আইআইটি এবং জেএনইউ’র এই গবেষকরা চাইছেন সারা দেশেই এইরকমভাবে নদ-নদী ও অন্যান্য প্রাকৃতিক জলের উৎসগুলোর নমুনা পরীক্ষা করা হোক।

উত্তরপ্রদেশে গঙ্গায় বহু করোনা রোগীর দেহ ভাসতে দেখা গিয়েছিলো। এ নিয়ে ভারত জুড়ে আতঙ্ক তৈরি হয়। একই সঙ্গে প্রশ্ন উঠতে শুরু করে, নদীর জলে করোনাভাইরাসের অস্তিত্ব নিয়ে। সেই আশঙ্কাকে সত্যি করেই এবার সাবরমতী নদীর জলে মিললো করোনা।

আরও পড়ুন ::

Back to top button