কলকাতা

বেলেঘাটা আইডি-তে কোটি টাকার ওষুধ নষ্টের আশঙ্কা, স্বাস্থ্য ভবনকে চিঠি

বেলেঘাটা আইডি-তে কোটি টাকার ওষুধ নষ্টের আশঙ্কা, স্বাস্থ্য ভবনকে চিঠি - West Bengal News 24

কোটি টাকার ওষুধ নষ্টের আশঙ্কা বেলেঘাটা আইডি হাসপাতালে (Beleghata ID Hospital)। মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই যাতে সেই ওষুধ (Medicine) ব্যবহার করা যায়, তাই সেই ওষুধ-ইঞ্জেকশনের তালিকা প্রকাশ করা হল স্বাস্থ্যদপ্তরের ওয়েবসাইটে। রবিবার বেলেঘাটা আইডি কর্তৃপক্ষের তরফে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালের ওষুধ-ইঞ্জেকশনের দায়িত্ব থাকে রাজ্য স্বাস্থ্যদপ্তর (WB Health Department)। তাই কোন ওষুধ নষ্ট হচ্ছে, কোন ওষুধ মেয়াদ উত্তীর্ণ হচ্ছে তা নির্দিষ্ট ওয়েবসাইটে বিজ্ঞপ্তি জারি করে জানাতে হয় সংশ্লিষ্ট হাসপাতালকে। তবে একসঙ্গে প্রায় কোটি টাকার ওষুধ, ইঞ্জেকশন এবং বিভিন্ন পথ্য নষ্টের আশঙ্কা সাম্প্রতিক অতীতে দেখা যায়নি।

সরকারি সূত্রে খবর, বিভিন্ন সময় একাধিক সংস্থা ও ব্যক্তি সরকারকে নানা ওষুধ দান করে। সেই সমস্ত সামগ্রী আবার হাসপাতালগুলিতে পাঠিয়ে দেয় স্বাস্থ্যদপ্তর। এক্ষেত্রে যেমন বেলেঘাটা আইডিকে দেওয়া হয়েছিল। কিন্তু সেই সমস্ত সামগ্রী ব্যবহার করা যায়নি। কেন? চিকিত্‍সকরা বলছেন, এর পিছনে দু’টি কারণ থাকতে পারে। এক, এই ওষুধ ব্যবহারের মতো যথেষ্ট রোগী হাসপাতালে আসেনি। দুই, যে সমস্ত রোগী এসেছেনতাঁদের উপর এই ধরণের ওষুধ প্রয়োগ করার প্রয়োজন পড়েনি। তাহলে এত টাকার ওষুধের কী হবে?

অন্য যে সমস্ত হাসপাতাল রয়েছে, সেখানে এ ধরনের ওষুধ ব্যবহারের প্রয়োজন পড়তে পারে। ওষুধের মেয়াদ ফুরনোর আগে যাতে এই ওষুধ তারা ব্যবহার করতে পারে, সে কথা মাথায় রেখে তড়িঘড়ি এই বিজ্ঞপ্তি জারি করল বেলেঘাটা আইডি হাসপাতাল। ফলে ওষুধ নষ্ঠ হওয়ার আগেই প্রয়োজনমাফিক তা ব্যবহার করতে পারবে অন্যান্য সরকারি হাসপাতাল। আর তা না হলে সেই ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে ফিরিয়ে দিয়ে নয়া ওষুধ নেবে রাজ্য সরকার।

সুত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button