রাজ্য

এবার রাজ্যপালকে অপসারণে বিধানসভায় বিশেষ পদক্ষেপ তৃণমূলের

jagdeep dhankhar news : এবার রাজ্যপালকে অপসারণে বিধানসভায় বিশেষ পদক্ষেপ তৃণমূলের - West Bengal News 24

রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে রাজ্য সরকারের সম্পর্ক মোটেও ভালো নয়। বিভিন্ন ইস্যুতে রাজ্যের সমালোচনা যেমন করে থাকেন রাজ্যপাল। তেমনই পাল্টা দেন তৃণমূলের নেতা-মন্ত্রীরাও। বিধানসভা নির্বাচনে তৃণমূল সংখ্যা-গরিষ্ঠতা পাওয়ার পর থেকে সেই দ্বন্দ্ব আরও বেড়েছে। ভোট পরবর্তী হিংসা নিয়ে সম্প্রতি সরব হয়েছেন রাজ্যপাল।

যা নিয়ে শাসকদলের নেতা-মন্ত্রীরা বারবারই আক্রমণ করেছেন ধনখড়কে। এবার জানা গেল, রাজ্যপাল জগদীপ ধনকড়ের বিরুদ্ধে রাজ্য বিধানসভায় একটি প্রস্তাব পাশ করার পরিকল্পনা করেছে শাসক দল তৃণমূল কংগ্রেস, এমনটাই সূত্রের খবর।মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন দল রাজ্যপালকে অপসারণের দাবি তোলার পক্ষে আলোচনা শুরু করেছে বলেও জানা যাচ্ছে।

এই বিষয়ে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ( Mamata Banerjee) আলোচনা করেছেন বলেও সূত্রের খবর। আগামী ২ জুলাই রাজ্য বিধানসভার অধিবেশন শুরু হবে। তার আগে গত মঙ্গলবার জানা গিয়েছে, লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে সংসদীয় বিষয় এবং সংসদের কার্যক্রমের বিষয় রাজ্যপাল জগদীপ ধনকড়ের অতিরিক্ত হস্তক্ষেপ সম্পর্কে অভিযোগ জানিয়েছেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

পাশাপাশি বিধানসভায় পাস হওয়া সত্ত্বেও, বেশ কয়েকটি বিল রাজ্যপালের কাছে পড়ে রয়েছে তিনি স্বাক্ষর না করার কারণে। পশ্চিমবঙ্গের সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে এই ঘটনা নজিরবিহীন।

এরকম ঘটনা এর আগে কখনও ঘটেনি বলেও বিমান বন্দ্যোপাধ্যায় অভিযোগ জানিয়েছেন বলে জানা গিয়েছে। এর আগে রাজ্যপাল জগদীপ ধনকড়কে একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের মুখপাত্র বলেও অভিযোগ করেছে তৃণমূল কংগ্রেস। গত বুধবার ‘জগদীপ ধনকড়ের কার্যকলাপ দেখে আমি অনুভব করি যে, রাজ্যপালের পদ বাতিল করা উচিত’ বলেও সরব হন তৃণমূল নেতা তথা হাওড়া সদরের তৃণমূল সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়।

যদিও এই বিষয়ে রাজ্যপালের পাশে দাঁড়িয়েছে রাজ্য বিজেপি। রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এই বিষয়ে বলেন, রাজ্যপাল জগদীপ ধনকড় রাজ্যের আইনশৃঙ্খলার বিষয়টি সকলের সামনে এনেছেন বলে শাসক দল তৃণমূল কংগ্রেস তাঁর উপর ক্ষুব্ধ।

সুত্র : প্রথম কলকাতা

আরও পড়ুন ::

Back to top button