আন্তর্জাতিক

বিশ্বে করোনা শনাক্ত ১৮ কোটি ৭ লাখ ছাড়িয়েছে

বিশ্বে করোনা শনাক্ত ১৮ কোটি ৭ লাখ ছাড়িয়েছে - West Bengal News 24

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে মারা গেছেন ৭ হাজার ৯৫৭ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ লাখ ১৫ হাজার ৯৬২ জনে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৯৫ হাজার ২৩৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ২৯ হাজার। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ কোটি ৭ লাখ ৬৫ হাজার ৭৪২ জনে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে শুক্রবার (২৫ জুন) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৪ লাখ ৬৪ হাজার ৯৫৬ জন আর ৬ লাখ ১৮ হাজার ৬৮৫ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশের অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ১৩ লাখ ৩ হাজার ৪১৭ জন এবং মারা গেছেন ৩ লাখ ৯৩ হাজার ৩৩৮ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৮২ লাখ ৪৩ হাজার ৪৮৩ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯ হাজার ২৮২ জনের।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৭ লাখ ৬৪ হাজার ৩২৯ জন, রাশিয়ায় ৫৩ লাখ ৮৮ হাজার ৬৯৫ জন, যুক্তরাজ্যে ৪৬ লাখ ৮৪ হাজার ৫৭২ জন, ইতালিতে ৪২ লাখ ৫৫ হাজার ৭০০ জন, তুরস্কে ৫৩ লাখ ৯৩ হাজার ২৪৮ জন, স্পেনে ৩৭ লাখ ৭৭ হাজার ৫৩৯ জন, জার্মানিতে ৩৭ লাখ ৩৩ হাজার ৭৭ জন এবং মেক্সিকোতে ২৪ লাখ ৮৭ হাজার ৭৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১০ হাজার ৯০৬ জন, রাশিয়ায় এক লাখ ৩১ হাজার ৪৬৩ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৮ হাজার ৪৮ জন, ইতালিতে এক লাখ ২৭ হাজার ৩৬২ জন, তুরস্কে ৪৯ হাজার ৪১৭ জন, স্পেনে ৮০ হাজার ৭৬৬ জন, জার্মানিতে ৯১ হাজার ১৭৮ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৩১ হাজার ৮৪৭ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আরও পড়ুন ::

Back to top button