রাজনীতিরাজ্য

পেট্রল, ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রিক্সা টেনে প্রতিবাদ মদন মিত্রের, দেখুন সেই ভিডিও

Madan Mitra : পেট্রল, ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রিক্সা টেনে প্রতিবাদ মদন মিত্রের, দেখুন সেই ভিডিও - West Bengal News 24

দেশে জ্বালানির মূল্যবৃদ্ধি একপ্রকার রুটিনে পরিণত হয়েছে। সেই রুটিন মেনেই শনিবার ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম। আর জ্বালানির দামবৃদ্ধি নিয়ে কেন্দ্র সরকারের উদাসীনতার বিরুদ্ধেই এবার অভিনব প্রতিবাদে নামলেন মদন মিত্র (Madan Mitra)। প্রাক্তন পরিবহণ মন্ত্রী হয়ে গেলেন রিকশাওয়ালা! ভিড় রাস্তাতেই রিকশাওলাকে সিটে বসিয়ে টানলেন রিকসা।

দেশের একাধিক শহরে পেট্রলের মূল্য (Petrol Price) সেঞ্চুরি হাঁকিয়েছে ইতিমধ্যেই। কলকাতাও সেই পথেই এগোচ্ছে। শনিবার এ শহরে লিটারপ্রতি পেট্রলের দাম বেড়ে হয়েছে ৯৭.৯৭ টাকা। একলিটার ডিজেলের দাম ৯১.৫০ টাকা। অতিমারী আবহে নাজেহাল রাজ্যবাসী। চাকরিও হারিয়েছেন বহু মানুষ।

এমন পরিস্থিতিতে যে গতিতে জ্বালানির দাম বাড়ছে, তাতে খুব তাড়াতাড়িই কলকাতায় পেট্রলের দাম একশোর গণ্ডি পার হবে। আর তারই প্রতিবাদে এদিন পথে নামেন কামারহাটির তৃণমূল বিধায়ক মদন মিত্র। স্বভাবসিদ্ধভাবেই ফেসবুক লাইভে নিজের প্রতিবাদ তুলে ধরেন তিনি।

রিকশাওয়ালাকে প্রথমেই নতুন পোশাক উপহার দেন মদন মিত্র। তারপরই তাঁকে রিকশায় বসিয়ে নিজেই টানেন হাতরিকশাটি। বলে দেন, গাড়িতে পেট্রল-ডিজেল ভরতে গেলেই তো হাতে ছেঁকা লাগার জোগাড়। জ্বালানির দাম যেভাবে বাড়ছে, তাতে এই রিকশাই ভরসা আমজনতার। সেই কারণেই এই পদক্ষেপ। করোনা কালে নিজের এলাকায় গরিব দুস্থদের খাওয়ানোর দায়িত্ব নিয়েছেন বিধায়ক। এবার কেন্দ্রের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানিয়ে দৃষ্টি আকর্ষণ করলেন তিনি।

উল্লেখ্য, গত ৪ মে থেকে এখনও পর্যন্ত লিটারপ্রতি ৭.৭১ টাকা পেট্রল এবং ৭.৮৭ টাকা ডিজেলের দাম বেড়েছে। রাজধানী দিল্লিতে আজ এক লিটার পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ৯৮.১১ এবং ৮৮.৬৫ টাকা। মুম্বইবাসীর তো রীতিমতো মাথায় হাত। সেখানে লিটারপ্রতি জ্বালানিতে খরচ ১০৪.২২ টাকা (পেট্রল) এবং ৯৬.১৬ টাকা (ডিজেল)। রাজস্থান, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, কর্ণাটক, জম্মু ও কাশ্মীর, ওড়িশা, লাদাখ, বিহার এবং কেরল- এই ১১টি রাজ্যে সেঞ্চুরি পেরিয়েছে পেট্রল মূল্য।

সূত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button