আন্তর্জাতিক

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জলবিদ্যুৎকেন্দ্র চালু করেছে চীন

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জলবিদ্যুৎকেন্দ্র চালু করেছে চীন - West Bengal News 24

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জলবিদ্যুৎকেন্দ্র চালু করেছে চীন। প্রেসিডেন্ট শি জিনপিং সরকার সোমবার আনুষ্ঠানিকভাবে প্রথম দুটি উৎপাদনকারী ইউনিট চালু করার ঘোষণা দিয়েছে। চীনের কমিউনিস্ট পার্টির শতবর্ষ অনুষ্ঠান আগামী সপ্তাহে শুরু হবে। তার আগেই তড়িঘড়ি প্রকল্পটি চালু করা হল।

এই বাঁধটির উচ্চতা প্রায় ২০০ মিটার। বাইহেতান বাঁধ থেকে এক মিলিয়ন মেগাওয়াট জলবিদ্যুৎ উৎপাদন করা সম্ভব বলেও জানানো হয়েছে প্রশাসনের তরফ থেকে। ২০০৩ সালের থ্রি গর্জেস বাঁধের পর এটি দ্বিতীয় বৃহত্তম বাঁধ। দুটি বাঁধই রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা থ্রি জর্জেস গ্রুপ তৈরি হয়েছে। এই সংস্থাটি মূলত জলবিদ্যুৎ, সৌর আর বায়ু থেকে শক্তি উৎপাদনে বিনিয়োগ করে। খবর এনডিটিভির

দক্ষিণ-পশ্চিম চীনের সিচুয়ান প্রদেশের নিংনান কাউন্টিতে বাইহেতান বাঁধ নিয়ে প্রথম থেকে একাধিক বিতর্ক রয়েছে। স্থানীয় বাসিন্দারা অভিযোগ তুলেছিলেন দৈত্যাকার এই বাঁধ নির্মাণের কারণে নদীর বাস্তুতন্ত্রের প্রবল ক্ষতি হবে। পাশাপাশি নদীকে কেন্দ্র করে যারা জীবিকা নির্বাহ করেন তারাও কাজ হারাবেন।

পরিবেশবিদদের সমালোচনা সত্ত্বেও চীনা নেতারা কয়লার ওপর নির্ভরতা হ্রাস করার জন্য এবং আমদানিকৃত তেল ও গ্যাসের ক্রমবর্ধমান চাহিদা রোধে আরও বাঁধ তৈরি করছে।

আরও পড়ুন ::

Back to top button