জাতীয়

ভারতের মানচিত্রে কাশ্মীর লাদাখ বাদ পড়ার জের! টুইটার প্রধানকে আটক করল উত্তরপ্রদেশ পুলিশ

ভারতের মানচিত্রে কাশ্মীর লাদাখ বাদ পড়ার জের! টুইটার প্রধানকে আটক করল উত্তরপ্রদেশ পুলিশ - West Bengal News 24

টুইটার ইন্ডিয়ার প্রধান মণীশ মহেশ্বরীকে এদিন আটক করে উত্তরপ্রদেশের পুলিশ। এর আগে ভারতের মানচিত্র বিকৃত করে তা প্রকাশ করে টুইটার। সেই ঘটনার পরই উত্তরপ্রদেশ পুলিশ এই পদক্ষেপ নেয়। ভারতের মানচিত্র বিকৃতি ইস্যুতে তাঁর বিরুদ্ধে মণীশ মহেশ্বরীর বিরুদ্ধে আইনি পদক্ষেপের পথে হাঁটে যোগীরাজ্যের পুলিশ।

এমনকি কয়েকদিন আগে কর্ণাটক হাইকোর্ট মহেশ্বরীকে একটি ‘রিলিফ অর্ডার’ দেয় অন্য এক মামলায়। সেই রিলিফ অর্ডার যাতে সরিয়ে নেওয়া হয়, সেই আর্জি নিয়ে যোগী রাজ্যের পুলিশ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচে চলেছে বলে খবর।

প্রসঙ্গত ‘টুইট লাইফ’ বিভাগে ভারতের যে মানচিত্র টুইটার প্রকাশ করেছে , তাতে জম্মু ও কাশ্মীর, এবং লাদাখকে ভারত থেকে বিচ্ছিন্ন করে দেখানো হয়েছে। সোমবারই বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়। সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় উঠে যায়। বিষয়টিকে ভালোভাবে নেয়নি কেন্দ্রও। এরপরই জানা গিয়েছে, টুইটার ইন্ডিয়ার এমডির বিরুদ্ধে দায়ের করা হয়েছে এফআইআর।

বিতর্ক ওঠে কেন জম্মু ও কাশ্মীর, লাদাখকে আলাদা দেশ হিসাবে টুইটারে দেখানো হবে। এদিকে, ঘটনার পরই মণীশ মহেশ্বরী ও অমৃতা ত্রিপাঠিকে ৫০৫ (২) ধারায় অভিযুক্ত করা হয়েছে। এফআইআর-এ এঁদের দুজনের নামই রয়েছে। ভারতের আইটি অ্যামেন্ডেন্ট অ্যাক্ট, ২০০৮এর সেকশন ৭৪ অনুযায়ী এই এফআইআর দায়ের করা হয়েছে।

জানা গিয়েছে বজরং দলের তরফে একটি অভিযোগের ভিত্তিতে এই এফআইআর দায়ের হয়েছে। এদিকে, ডিজিটাল আইন নিয়ে প্রবল তোপের মুখে রয়েছে টুইটার। কেন্দ্রের সঙ্গে বহুবার এই ইস্যুতে চাপানোতর দেখা গিয়েছে এই মাইক্রোব্লগিং সাইটের। এরপরই নতুন করে মানচিত্র বিতর্ক সামনে আসতেই দায়ের হয় অভিযোগ, আইনি পদক্ষেপের পথে যায় উত্তর প্রদেশ পুলিশ।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button