জাতীয়

৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত রাজ্যকে ‘এক দেশ এক রেশন কার্ড” চালু করার নির্দেশ সুপ্রিম কোর্টের

One Nation One Ration Card : ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত রাজ্যকে ‘এক দেশ এক রেশন কার্ড” চালু করার নির্দেশ সুপ্রিম কোর্টের - West Bengal News 24

এক মাসের মধ্যেই দেশজুড়ে ‘এক দেশ, এক রেশন কার্ড’ (One Nation One Ration scheme) ব্যবস্থা চালু করতে হবে। মঙ্গলবার কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে (State and UTs) এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। একইসঙ্গে অতিমারি শেষ না হওয়া পর্যন্ত পরিযায়ী শ্রমিকদের (Migrant Labourers) বিনামূল্যে রেশন মারফত শুকনো খাবার দেওয়ার জন্য কেন্দ্রকে স্পষ্ট নির্দেশ শীর্ষ আদালতের। ৩ সমাজকর্মীর আবেদনের ভিত্তিতে বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এম আর শাহের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে কোনো কোনো রাজ্যে পূর্ণ, আবার কোথাও কোথাও আংশিক লকডাউন চলছে। এই অবস্থায় যাতে পরিযায়ী শ্রমিকরা রেশন ও খাদ্য নিরাপত্তা থেকে বঞ্চিত না হন, তার জন্য সুপ্রিমকোর্টের হস্তক্ষেপ চেয়ে জরুরি আবেদন জানান হর্ষ মান্ডের, অঞ্জলি ভরদ্বাজ ও জগদীপ চোকার নামে ৩ সমাজকর্মী। মঙ্গলবার শুনানিতে রাজ্য ও কেন্দ্র সরকারকে একাধিক নির্দেশিকা দেয় সুপ্রিমকোর্ট।

নির্দেশিকায় বলা হয়েছে,

৩১ জুলাইয়ের মধ্যে গোটা দেশে এক দেশ এক রেশন প্রকল্প চালু করতেই হবে।

পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে রেশন দিতে হবে অতিমারি শেষ না হওয়া পর্যন্ত।

ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের সহায়তায় অসংগঠিত ক্ষেত্রে নিযুক্ত পরিযায়ী শ্রমিকদের ডেটাবেস সংগ্রহ করে পোর্টাল বানাতে হবে।

প্রত্যেক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কমিউনিটি কিচেনের ব্যবস্থা করতে হবে পরিযায়ী শ্রমিকদের জন্য।

এছাড়াও পরিযায়ী শ্রমিকদের জন্য নানান কল্যাণমূলক উদ্যোগ নিতে হবে।

সূত্র : ২৪ ঘন্টা

আরও পড়ুন ::

Back to top button