রাজ্য

‘সবুজ সাথী প্রকল্প’: ১২ লক্ষ ছাত্রছাত্রীকে সাইকেল দেবে রাজ্য সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Sabooj Sathi Prakalpa : ‘সবুজ সাথী প্রকল্প’: ১২ লক্ষ ছাত্রছাত্রীকে সাইকেল দেবে রাজ্য সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর - West Bengal News 24

আগামী নভেম্বর মাসের মধ্যেই রাজ্যের মোট ১২ লক্ষ ছাত্রছাত্রীকে সবুজ সাথী প্রকল্পে সাইকেল দেবে রাজ্য সরকার। এ দিন নবান্নে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্য সরকারের উদ্যোগ নবম শ্রেণির পড়ুয়াদের প্রতি বছরই সবুজ সাথী প্রকল্পে সাইকেল দেওয়া হয়। মূলত প্রত্যন্ত এবং গ্রাম্য এলাকায় ছাত্রছাত্রীদের স্কুলমুখী করতে এবং পড়াশোনায় উত্‍সাহ জোগাতেই এই প্রকল্প চালু করা হয়। ২০১৫ সালে এই প্রকল্প শুরু হয়েছিল।

এ দিন নবান্নে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের সূচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এখনও পর্যন্ত রাজ্যে মোট ১ কোটি পড়ুয়াকে সবুজ সাথী প্রকল্পে সাইকেল দেওয়া হয়েছে। তবে নির্বাচনের জন্য সবুজ সাথী প্রকল্পে সাইকেল দেওয়া কিছুদিন বন্ধ ছিল। ভোট মেটার পর সেই প্রক্রিয়া ফের শুরু হয়েছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ২০২০ সালে যারা নবম শ্রেণিতে পড়ত, সেরকম ৩ লক্ষ পড়ুয়া এ বছর সাইকেল পাবে। এ ছাড়া এ বছর যারা নবম শ্রেণিতে পড়ছে, এ রকম ৯ লক্ষ ছাত্রছাত্রীকে সাইকেল দেওয়া হবে।

এর পাশাপাশি গত বছর থেকেই দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাব কিনতে দশ হাজার টাকা করে দেওয়া শুরু করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ইতিমধ্যেই দ্বাদশ শ্রেণির ৮ লক্ষ ৭৬ হাজার পড়ুয়াকে ট্যাব কিনতে দশ হাজার টাকা করে দেওয়া হয়েছে। এখন যারা একাদশ শ্রেণিতে পড়ছে, তারা দ্বাদশ শ্রেণিতে উঠলে আরও প্রায় ৯ লক্ষ পড়ুয়াকে ট্যাব কেনার টাকা দেওয়া হবে।

সূত্র : নিউজ ১৮

আরও পড়ুন ::

Back to top button