রাজ্য

রাজ্যে ধেয়ে আসছে দুর্যোগ! রাজ্যে গোটা মাসজুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা!

জুনে দফায় দফায় ভারী বৃষ্টিপাতের পর জুলাইয়েও কি আশা পূরণ হবে বঙ্গবাসীর! আলিপুর আবহাওয়া দফতর আশাহত না করেই ঘোষণা করল, জুলাই মাস জুড়েই বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে রাজ্যজুড়ে। বুধবার থেকে প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোথাও কোথাও হালকা বৃষ্টি হলেও আকাশ মেঘলা থাকবে।

হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

জুনে অতি ভারী বৃষ্টিপাতের কারণে উত্তরবঙ্গের একাধিক জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছিল। রবিবারের বৃষ্টির কারণে কোচবিহার, আলিপুরদুয়ারে হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।
আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বুধবার থেকে বাড়তে পারে বৃষ্টি। কলকাতায় বজ্র বিদ্যুত্‍ সহ মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা সহ অন্যান্য জেলাগুলিতে বৃষ্টিপাত হালকা হলেও আর্দ্রতাজনিত কারণে অস্বস্তিতে থাকবেন দক্ষিণবঙ্গের মানুষ।

অন্যদিকে উত্তরবঙ্গে বুধবার থেকে ফের অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। দার্জিলিং, কালিম্পংয়ে নামতে পারে ধস। জলস্তর বাড়তে পারে একাধিক নদীতে।

হাওয়া অফিস জানাচ্ছে, উত্তরপ্রদেশ থেকে বিহার, উত্তরবঙ্গ হয়ে নাগাল্যান্ড পর্যন্ত গিয়েছে নিম্নচাপ অক্ষরেখা। এর কারণেই বৃষ্টির হার বাড়বে বলেই ঘোষণা করা হয়েছে। অন্যদিকে, বঙ্গোপসাগর থেকে রাজ্যে ধেয়ে আসছে জলীয় বাষ্প। এর ফলে আর্দ্রতা বাড়ায়, অস্বস্তিতে থাকবেন রাজ্যবাসী।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button