রাজ্য

প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী রচপাল সিং, শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর

প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী রচপাল সিং, শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর
রচপাল সিং

প্রয়াত হলেন বিশিষ্ট রাজনীতিবিদ তথা প্রাক্তন আইপিএস অফিসার রচপাল সিং। বৃহস্পতিবার সকালে কলকাতায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।

২০১১ সালে প্রাক্তন আইপিএস অফিসার রচপাল সিং হুগলির তারকেশ্বর থেকে তৃণমূল কংগ্রেসের টিকিটে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘ দিন বিধায়ক ছিলেন। পরে রাজ্যের পরিকল্পনা দফতরের মন্ত্রীও করা হয়েছিল রচপাল সিংকে। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী বলেছেন, বিশিষ্ট রাজনীতিবিদ রচপাল সিংয়ের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ ভোরে কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৮ বছর। প্রাক্তন আইপিএস রচপাল সিং ২০১১ সালে হুগলির তারকেশ্বর কেন্দ্রের বিধায়ক নির্বাচিত হন। এই অঞ্চলের উন্নয়নে তাঁর বিশেষ অবদান রয়েছে।

তিনি রাজ্য সরকারের পর্যটন দফতর এবং পরিকল্পনা দফতরের মন্ত্রী ও ওয়েষ্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর মৃত্যুতে রাজনৈতিক ও প্রশাসনিক জগতে শূন্যতার সৃষ্টি হল। আমি রচপাল সিংয়ের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

মাত্র কিছুদিন আগে রাজ্যের আরও এক স্বনামধন্য প্রাক্তন আইপিএস অফিসারের জীবনাবসান হয়েছে। সুলতান সিংয়ের পর কিছু দিনের ব্যবধানে মৃত্যু হল রচপাল সিংয়েরও। দুই প্রাক্তন আইপিএস অফিসারই ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশ্বাসভাজন।

অবসরের আগে থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁদের যোগাযোগ তৈরি হয়েছিল। কারণ দুজনেই ছিলেন রেল পুলিশের আইজি। বাজপেয়ী জমানায় মমতা যখন রেলমন্ত্রী হন, তখন থেকেই পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের এই দুই অফিসারের সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠেছিল তাঁর।

২০১১ সালে মোট ৬ জন অবসরপ্রাপ্ত আইএএস ও আইপিএস অফিসারকে ভোটের টিকিট দিয়েছিলেন। রচপাল সিং ও সুলতান সিং তাঁদের মধ্যে অন্যতম। পুলিশ জীবনে অত্যন্ত সাহসী ও একইসঙ্গে বিতর্কিত অফিসার ছিলেন রচপাল সিং।

সুত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button