রূপচর্চা

ঠোঁটের চারপাশে কালো দাগ? রইলো সমস্যার সমাধান

আমাদের মুখের সৌন্দর্যের সবচেয়ে নজরকারা দিকটি হল ঠোঁট ও হাসি। লোকে বলে মানুষের হাসিতেই নাকি সৌন্দর্যের প্রকাশ পায়। কথাটি আসলেও সত্যি। আজকাল সকলেই অনেক বেশি সৌন্দর্য সচেতন। নিজের দেহের চুল হতে শুরু করে পায়ের নখ পর্যন্ত সব কিছুর যত্ন নিয়ে থাকেন।

কিন্তু তারপরেও অনেক সময় দেখা যায় যারা নিজেদের যত্ন নিতে পারছেন না ঠিক মতো ব্যস্ততার কারণে কিংবা অনেকে হয়তো জানেনও না যে কী করে নিজের সৌন্দর্যচর্চা করতে হবে। তাই দেখা দেয় ত্বকে নানা রকমের সমস্যা যেমন- ব্রন, রোদের পোড়া দাগ, মেছতা, ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস, কালো ছোপ দাগ ইত্যাদি। এতো সব সমস্যার মধ্যে অন্যতম হল ঠোঁটের চারপাশে কালো দাগ। অনেকেই এই সমস্যায় ভুগে থাকেন।

দেখা যায় মুখের অন্যান্য অংশের ত্বক ঠিক আছে কিন্তু ঠোঁটের চারপাশের ত্বক কালো হয়ে শুষ্ক হয়ে থাকে। এর জন্য নিশ্চয়ই ভালো দেখায় না। তাই জেনে রাখুন সাধারণ সমাধান।

১। রোদের তাপের কারণে অনেক সময় এই সমস্যা হয়ে থাকে। তাই রোদে বের হবার আগে অবশ্যই হাই এসপিএফ যুক্ত সানস্ক্রিন লাগান।

২। চালের গুঁড়োর সাথে টক দই মিশিয়ে ফেশিয়াল স্ক্রাব হিসেবে সপ্তাহে ১ থেকে ২ বার ব্যবহার করুন। বিশেষ করে মুখের ও ঠোঁটের চারপাশে যে অংশগুলোতে দাগ আছে তার ওপর হালকা করে ঘষুন। কয়েক মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলুন।

৩। ঠোঁটের যত্নে ও কালো দাগ দূর করতে মধু ও লেবু খুব উপকারী। ঠোঁটের চারপাশের কালো দাগ দূর করতে মধু ও লেবু একসাথে মিশিয়ে ম্যাসেজ করুন ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করুন তাহলে ভালো ফলাফল পাবেন।

৪। মুলতানি মাটিও ব্যবহার করতে পারেন ঠোঁটের চারপাশের কালো দাগের সমস্যায়। মুলতানি মাটির সাথে গোলাপজ্বল মিশিয়ে ঠোঁটের চারপাশের কালো দাগে লাগিয়ে নিন। না শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

আরও পড়ুন ::

Back to top button