রূপচর্চা

তৈলাক্ত ত্বকের যন্ত্রণা থেকে মুক্তি খুব সহজেই!

তৈলাক্ত ত্বকের যন্ত্রণা থেকে মুক্তি খুব সহজেই! - West Bengal News 24

তৈলাক্ত ত্বক অনেক বেশি যন্ত্রণাদায়ক। কারণ তৈলাক্ত ত্বকে খুব সহজেই ময়লা আটকে যায়, যা খুব সহজে দূর করা যায় না। এতে করে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায় ও ব্রণ সমস্যার সৃষ্টি করে। এছাড়াও তৈলাক্ত ত্বকে ময়লা জমে থাকে বলে ত্বকে কালচে একধরণের ছোপ ছোপ দাগ পড়ে যায়। কিন্তু এই তৈলাক্ত ত্বকের যন্ত্রণা থেকে খুব সহজেই মুক্তি পেতে পারেন। একটু অভ্যাসের পরিবর্তন এবং রান্নাঘরের টুকিটাকিই যথেষ্ট তৈলাক্ত ত্বকের যন্ত্রণা থেকে রেহাই পাওয়ার জন্য।

১) শসার ব্যবহার
শসার অ্যাস্ট্রিঞ্জেন্ট ত্বক হতে অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করতে সহায়তা করে। শসার রস মুখে লাহিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন, এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়াও শসার স্লাইস ত্বকে ঘষে নিন সময় পেলেই। ভিটামিন এ ও ই এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ শসা তৈলাক্ত ত্বকের যন্ত্রণা থেকে মুক্তির জন্য অনেক বেশি কার্যকরী। নিয়মিত শসা খেলেও তৈলাক্ত ত্বকের যন্ত্রণা থেকে রেহাই পাওয়া যায়।

২) লেবুর রসের ব্যবহার
সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ লেবুর রয়েছে অ্যাস্ট্রিঞ্জেন্ট উপাদান যা ত্বকের বাড়তি তেল শুষে নেয়ার ক্ষমতা রাখে। শসার মতো করে ত্বকে লেবুর রস ব্যবহার করতে পারেন। যদি শুধু লেবুতে অ্যালার্জি থেকে থাকে তাহলে মধু মিশিয়ে নিন লেবুর রসে এবং ব্যবহার করুন। দ্রুতই তৈলাক্ত ত্বকের ঝামেলা দূর হবে।

৩) প্রাকৃতিক ফেসওয়াশ
যতোটা সম্ভব প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ ফেসওয়াশ ব্যবহারের চেষ্টা করুন। কারণ কেমিক্যাল সমৃদ্ধ ফেসওয়াশ তৈলাক্তটা বাড়িয়ে তোলে। তৈলাক্ত ত্বকের জন্য উপযুক্ত ফেসওয়াশ বাজারে পাওয়া যায়, তা বেছে নিতে পারেন। অথবা ঘরে তৈরি করে নিতে পারেন লেবু ও চিনির ফেসিয়াল স্ক্রাব।

৪) মুখ অতিরিক্ত ধোবেন না
ত্বক তৈলাক্ত থাকে বলে অনেকেই অতিরিক্ত মুখ ধুয়ে থাকেন যা ত্বকের জন্য অনেক ক্ষতিকর। অতিরিক্ত ধোয়ার ফলে ত্বকের বাড়তি তেলের পাশাপাশি ত্বকের স্বাভাবিক তেলও দূর হয়ে যায়। এতে করে ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। তাই তৈলাক্ত ত্বক হলেও অতিরিক্ত মুখ ধোবেন না।

আরও পড়ুন ::

Back to top button