বিচিত্রতা

মাত্র ১৭ বছর বয়সে শুরু, ঘুরেছেন বিশ্বের সব দেশ!

মাত্র ১৭ বছর বয়সে শুরু, ঘুরেছেন বিশ্বের সব দেশ! - West Bengal News 24

স্বীকৃত-অস্বীকৃত কোনও দেশই বাদ রাখেননি তিনি। ঘুরে বেড়িয়েছেন পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত। দীর্ঘ এই ভ্রমণের পর জমেছে অনেক গল্প। আর এখন সেই গল্প সবাইকে শোনাচ্ছেন ৮৩ বছর বয়সী ফরাসি নাগরিক আন্দ্রে ব্রুজিরোক্স। খবর নিউইয়র্ক পোস্টের।

আন্দ্রের দাবি, তিনি তার দীর্ঘ বৈশ্বিক ভ্রমণে পৃথিবার সব দেশ এবং অঞ্চল ঘুরেছেন। তার হিসাবে তিনি স্বীকৃত-অস্বীকৃত ২৫১টি দেশ এবং অঞ্চল ভ্রমণ করেছেন। এই তালিকায় বাদ পড়েনি সোমালিল্যান্ড বা ট্রিস্টান দা চুনহা দ্বীপের মতো প্রত্যন্ত দ্বীপপুঞ্জও।

তিনি বলেন, আমার কথা শুনে হয়তো মানুষজনের হাঁসি পেতে পারে। কিন্তু আমি মনে করি ভালোভাবে ভ্রমণের মাত্র একটি রেসিপিই আছে, আর সেটা টুরিস্ট গাইড ছাড়া একা একা ঘোরা। আপনাকে মানুষকে ভালোবাসতে হবে এবং তখনও তারা আপনার কাছে আসবে।

ক্যাটারিং নিয়ে পড়াশুনা শেষ করে মাত্র ১৭ বছর বয়সে ওয়েটার হিসেবে স্কটল্যান্ডে কাজ করতে ঘর থেকে বেরিয়ে পড়েন টগবগে কিশোর আন্দ্রে। এরপর একে এক ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে বেরিয়েছেন তিনি। সেখান থেকে কানাডা। তারপর ঘুরে বেড়িয়েছেন পুরো বিশ্ব।

১৯৬৭ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত গাড়ি, নৌকা এবং প্লেনে করে ৪ লাখ কিলোমিটার ভ্রমণ করেন আন্দ্রে। এসময় তিনি প্রতিদিন গড়ে এক ডলারের বেশি ব্যয় করেননি তিনি। আন্দ্রে বলেন, আমি বুঝতে পারি যে, হোটেলে গিয়ে টাকা খরচ না করে এভাবে ভ্রমণ করলে আমি পুরো বিশ্ব ঘুরতে পারবো।

মাঝখানে ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার পর বিশ্ব ভ্রমণের যাত্রা কিছুটা ছেদ পড়ে। দেশে ফিরে আসেন আন্দ্রে। সুস্থ হওয়ার পর আবারও ভ্রমণ শুরু করেন। সেই যাত্রা শেষ পর্যন্ত ২০১৯ সালে থামে। কারণ বয়সের ভারে আর ঘুরতে পারছিলেন না তিনি।

নিজের এই বিশ্ব ভ্রমণ নিয়ে কয়েকটি বই লিখেছেন আন্দ্রে। নিজের রেকর্ড করা ফুটেজ দিয়ে একটি ডকুমেন্টরি প্রযোজনা করেছেন। আর কয়েক ডজন কনফারেন্সে নিজের অ্যাডভেঞ্চার টেকনিক শেয়ার করেছেন। তার ভাষায়, বিশ্ব একটি দেশ এবং আমরা সবাই এই এক দেশের নাগরিক।

আরও পড়ুন ::

Back to top button