আন্তর্জাতিক

মোদিকে আহ্বান বাইডেনের, বছর শেষে কোয়াড কমিটির বৈঠক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই বছরের শেষের দিকে ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের নেতাদের নিয়ে কোয়াডের একটি শীর্ষ সম্মেলন করবেন।

এই কোয়াড সভার তারিখ সম্পর্কে এখনও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। ওভাল অফিসে এটি হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রেসিডেন্ট বাইডেনের সাথে ব্যক্তিগতভাবে প্রথম আলাপচারিতা।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের মার্কিন সমন্বয়কারী কার্ট ক্যাম্পবেল মঙ্গলবার এশিয়া সোসাইটির থিঙ্ক-ট্যাঙ্কদের আয়োজিত এক অনুষ্ঠানে এই ঘোষণা দেন। ক্যাম্পবেল জানিয়েছেন, কোয়াড বৈঠকে ভ্যাকসিন কূটনীতি এবং অবকাঠামো বিষয়ে ‘সিদ্ধান্তমূলক’ প্রতিশ্রুতি নিয়ে আলোচনা হবে।

ক্যাম্পবেল আরও বলেন, কোয়াড তার শেষ সম্মেলনে ২০২২ সালে ইন্দো-প্যাসিফিক (ভারত ও প্রশান্ত মহাসাগরীয়) দেশগুলোর মধ্যে এক বিলিয়ন জনসন ও জনসন ডোজ বিতরণের সিদ্ধান্ত নিয়েছিল। ভারতে কোভিড-১৯ সংক্রমণ ভয়াবহ তীব্র সত্ত্বেও প্রকল্পটি চলমান ছিল।

প্রসঙ্গত, কোয়াডকে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের প্রতিপক্ষ হিসাবে দেখা হয়। এই বছরের মার্চ মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইউসিহিদে সুগা প্রথমবারের প্রথম কোয়াড নেতাদের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে মিলিত হন।

সূত্র : টিওআই

আরও পড়ুন ::

Back to top button