প্রযুক্তি

ভারতে চাপের মুখে পিছু হটতে বাধ্য হল টুইটার

ভারতে চাপের মুখে শেষ পর্যন্ত নতুন আইটিবিধি মেনে চলার কথা জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ। আট সপ্তাহের মধ্যে তারা এই আইন মেনে অভিযোগ গ্রহণকারী কর্মকর্তা নিয়োগ দেবে বলে দিল্লি হাইকোর্টকে জানিয়েছে।

বৃহস্পতিবার তারা স্থায়ী অভিযোগ কর্মকর্তা (গ্রিভ্যান্স অফিসার) নিয়োগে আদালতের কাছে এই সময় চেয়েছে। আপাতত এক ভারতীয়কে অন্তর্বর্তীকালীন চিফ কমপ্লায়েন্স অফিসার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। কোনো বিতর্কিত কিংবা হিংসায় উসকানিমূলক টুইট হলে তার কাছে অভিযোগ করা যাবে এবং তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

দিল্লি হাইকোর্টকে টুইটার ইন্ডিয়া আশ্বস্ত করেছে যে ১১ জুলাইয়ের মধ্যে অন্তর্বর্তীকালীন গ্রিভ্যান্স অফিসার নিয়োগ করা হবে। এ ছাড়া দুই সপ্তাহের মধ্যে একজন অন্তর্বর্তীকালীন নোডাল অফিসারও নিয়োগ করা হবে।

নতুন আইটিবিধি মেনে তারা কবে ভারতের বাসিন্দা অভিযোগ গ্রহণকারী কর্মকর্তা নিয়োগ দেবে, তা ৮ জুলাইয়ের মধ্যে জানানোর জন্য গত মঙ্গলবার টুইটারকে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি রেখা পল্লি। তিনি শুনানিতে বলেছিলেন, টুইটার আদালতকে জানায়নি যে তারা একজনকে কেবলমাত্র অন্তর্বর্তীকালীন ভিত্তিতে অভিযোগ গ্রহণকারী আধিকারিক হিসেবে নিয়াগ করেছিল। সেই ব্যক্তি ইতিমধ্যেই পদত্যাগ করেছেন। এই নির্দেশমতে আদালতের কাছে ওই সময় চাইল টুইটার।

আরও পড়ুন ::

Back to top button