জাতীয়

করোনার মধ্যেই জিকা ভাইরাসের আতঙ্ক কেরলে, আক্রান্ত ১৫

করোনায় (COVID-19) কাতর কেরালা! এরই মধ্যে বাড়ছে জিকা ভাইরাসে (Zika Virus) আক্রান্তের সংখ্যা। শনিবার পর্যন্ত জিকা ভাইরাসে আক্রান্ত ছিলেন ১৪ জন। রবিবার, তা বেড়ে দাঁড়াল ১৫। আরও একজনের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে বলে আজ নিশ্চিত করেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। সংক্ৰমণ আরও বাড়ার আশঙ্কায় চিন্তিত গোটা দেশ।

জিকা একটি মশা বাহিত রোগ। মশার কামড় থেকে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ে। এডিস মশা থেকে এই রোগ ছড়ায়। দিনের বেলায় এই মশা কামড় দেয়। চিকুনগুনিয়া (Chikungunya) রোগের মতো একই উপসর্গ দেখা যায় জিকা ভাইরাসের ক্ষেত্রে। তবে জিকা ভাইরাসের ক্ষেত্রে ভয়াবহ শারীরিক কোনও ক্ষতি হয় না। জিকা ভাইরাসের ছড়িয়ে পড়ার পর তত্‍পর হয় সেখানকার কেরলের স্বাস্থ্য বিভাগ।

কেরলে এদিকে বেড়েই চলেছে করোনা সংক্রমণের সংখ্যা। রবিবারের বুলেটিন অনুযায়ী, সেখানে ১৪,০৮৮ জন সংক্রমিত ও মৃত ১০৯। যার জেরে লকডাউনও বাড়ানো হয়েছে আরও কিছুদিন।

ইতিমধ্যেই রাজ্যেও নবান্নের তরফে প্রতিটি জেলা প্রশাসনের কাছে বার্তা পাঠিয়েছে। কোনও ব্যক্তির শরীরে যদি জিকা ভাইরাসের উপসর্গ দেখা দেয়, স্বাস্থ্য দফতরে সত্ত্বর জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র : লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button