প্রযুক্তি

পৃথিবীর থেকে সাড়ে তিন গুণ বড় গ্রহের সন্ধান পেয়েছে নাসা

জোতির্বিজ্ঞানীরা ঞঙও-১২৩১ ন নামের নতুন একটি গ্রহের সন্ধান পেয়েছেন, যেটির অবস্থান আমাদের সৌরজগৎ থেকে বহুদূরে। পৃথিবী থেকে দূরত্ব ৯০ আলোকবর্ষ। সেটি পাক খাচ্ছে এক ‘লাল বামন’ অবস্থাপ্রাপ্ত নক্ষত্রের চারদিকে। একবার প্রদক্ষিণ করতে লাগে মাত্র ২৪ দিন। নেপচুনের আকারের এই গ্রহটির আবহাওয়া মূলত গ্যাসীয়। সব থেকে বড় কথা গ্রহটি অনেকটাই ঠাণ্ডা। এর নির্দিষ্ট আবহাওয়ামণ্ডল রয়েছে। আকারে পৃথিবীর প্রায় সাড়ে তিন গুণ হওয়ার কারণেই ৫৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাসম্পন্ন এই গ্রহটি শেষ পর্যন্ত নিষ্প্রাণ বলেই ধারণা।

নাসা বিবৃতিতে জানিয়েছে, এখন পর্যন্ত সৌরমণ্ডলের বাইরে সন্ধান মেলা গ্রহগুলোর মধ্যে এটি অন্যতম ঠাণ্ডা গ্রহ। এই গ্রহের মৌলগুলো এখনো প্রাথমিক অবস্থায় রয়েছে। যার ফলে কার্যত এই গ্রহটি বিজ্ঞানীদের কাছে কৌতূহলের বস্তু হয়ে উঠেছে। তাঁরা মনে করছেন, এই গ্রহটি পর্যবেক্ষণ করার পক্ষে খুবই ভালো। তাই টেলিস্কোপের সাহায্যে এর চরিত্র বিশ্লেষণ করে গ্রহ সম্পর্কে তাঁদের ধারণায় নতুন কিছু অন্তর্ভুক্ত করা যায় কি না, তা দেখছেন তাঁরা।

সৌরজগতে প্রাণের অস্তিত্ব যে পৃথিবী ছাড়া আর কোথাও নেই, তা পরিষ্কার বোঝা গেছে। ফলে দূরের নক্ষত্রমণ্ডলে গ্রহ খুঁজে পেলে সেখানে প্রাণের অস্তিত্ব থাকতে পারে কি না তা বুঝতে এই ধরনের গ্রহের পর্যবেক্ষণ কাজে আসবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন ::

Back to top button