আন্তর্জাতিক

জোর ধাক্কা ওলির! ২ দিনের মধ্যে দেউবাকেই নেপালের প্রধানমন্ত্রী করার নির্দেশ SC-র

জোর ধাক্কা ওলির! ২ দিনের মধ্যে দেউবাকেই নেপালের প্রধানমন্ত্রী করার নির্দেশ SC-র - West Bengal News 24

ওলির সব প্রচেষ্টায় জল ঢেলে দিয়ে শের বাহাদুর দেওবাকে প্রধানমন্ত্রী নিয়োগ করল নেপালের সুপ্রিম কোর্ট। আস্থা ভোটে হেরেও ওলি কিন্তু প্রধানমন্ত্রীর দাবি দার হয়েছিলেন। এবং পার্লামেন্ট বাতিল করে দেওয়ার পরিকল্পনায় ছিলেম। ওলির সেই চেষ্টা একেবারেই ভেস্তে দিয়েছে শীর্ষ আদালত। পাঁচ বিচারপতির বেঞ্চ নেপাল কংগ্রেসের সভাপতি শের বাহাদুর দেওবাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করার নির্দেশ দিয়েছেন।

আর ক্ষমতা ধরে রাখতে পারলেন না কেপি শর্মা ওলি। প্রধানমন্ত্রীর পদ হারাতেই হল তাঁকে। সোমবার নেপালের সুপ্রিম কোর্ট ওলিকে সরিয়ে তাঁর জায়গায় নেপাল কংগ্রেসের সভাপতি শের বাহাদুর দেওবাকে প্রধানমন্ত্রী করার নির্দেশ দিয়েছে। আগামী ২ দিনের মধ্যে শের বাগাদুরকে প্রধানমন্ত্রী করতে হবে বলে নির্দেশ দিয়েছে ৫ বিচারপতির বেঞ্চ।

ইতিহাসের দোরগড়ায় আমেরিকা, কমলার জয়েই আধুনিক পরিবারের নয়া নির্দশন দেখছে গোটা বিশ্বইতিহাসের দোরগড়ায় আমেরিকা, কমলার জয়েই আধুনিক পরিবারের নয়া নির্দশন দেখছে গোটা বিশ্ব

নেপাল সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চের নেতৃত্বে ছিলেন প্রধান বিচারপতি চোলেন্দ্র শামশের রানা। এছাড়াও চার সিনিয়র বিচারপতিও ছিলেন। বিচারপতি দীপত কুমার কারকি, বিচারপতি মীরা খাদেকা, বিচারপতি ঈশ্বর প্রসাদ খাতিওয়াড়া এবং বিচারপতি ডঃ আনন্দ মোহন ভাট্টারিয়া।

এর আগে ২২ মে সংসদ ভেঙে দিয়ে ওলিকে প্রধানমন্ত্রী রেখে নির্বাচন ঘোষণা করেছিলেন রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারি। ১২ এবং ১৯ নভেম্বর নির্বাচন ঘোষণা করা হয়েছিল। কিন্তু তার বিরোধিতা করে শীর্ষ আদালতের দ্বারস্থ গয় নেপাল কংগ্রেস। এছাড়াও নির্বাচনের বিরোধিতায় ৩০টি আবেদন জমা পড়েছিল আদালতে। তাতে রাষ্ট্রপতি সংসদ বাতিলের সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন তাঁরা। আদালত সেই আবেদনকে মান্যতা দিয়েছে এবং সংসদ অক্ষুন্ন রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

প্রধানমন্ত্রী পদে বসার পর থেকেও ওলির বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠতে শুরু করেছিল। ভারতের সঙ্গে বিরোধিতা শুরু করেছিল নেপাল। এমনকী সীমান্তে গুলি চালানো থেকে শুরু করে ভারতীয় নাগরিককে অপহরণ করে নিয়ে যাওয়ার পর্যন্ত ঘটনা ঘটেছিল। ওলির বিরুদ্ধে িক্ষপ্ত ছিলেন নেপাল কমিউনিস্ট পার্টির প্রধান প্রচণ্ড। কিন্তু তার পরেও নিজেকে প্রধানমন্ত্রী পদে রাখার মত সহমত আদায় করে নিয়েছিলেন ওলি। কিন্তু শেষ পর্যন্ত আর টিকতে পারলেন না ওলি।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button