জাতীয়

ভেঙে পড়ল ভারতের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র

পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় ভেঙে পড়ল দেশের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র ‘ব্রহ্মস’। ওড়িশার বালেশ্বরের সমুদ্রোপকূল থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণের পরপরই সোমবার ভেঙে পড়ে সেটি। এটি দেশের সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র।

প্রতিরক্ষা মন্ত্রণালয়েরে একটি সূত্র জানিয়েছে, ব্রহ্মসের সবচেয়ে বেশি পাল্লার ক্ষেপণাস্ত্রটিরই পরীক্ষামূলক উৎক্ষেপণ চলছিল। ক্ষেপণাস্ত্রটির ৪৫০ কিলোমিটার দূরের কোনো লক্ষ্যবস্তুর ওপর আঘাত হানার ক্ষমতা রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রকের সূত্র বলছে, সোমবার বালেশ্বরের সমুদ্রোপকূল থেকে উৎক্ষপণের পরপরই ভেঙে পড়েছে ব্রহ্মস। কেন এই দুর্ঘটনা তা এখনও জানা যায়নি। কারণ অনুসন্ধানের জন্য ব্রহ্মস অ্যারোস্পেস কর্পোরেশন এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র বিজ্ঞানীদের নিয়ে একটি বিশেষজ্ঞদল গঠন করা হয়েছে। তারাই ব্রহ্মসের ভেঙে পড়ার কারণ খুঁজে বের করবেন।

ব্রহ্মসের পরীক্ষামূলক উৎক্ষেপণ এর আগেও হয়েছে। তবে উৎক্ষেপণের সময় ব্রহ্মসের ভেঙে পড়ার ঘটনা তেমন ঘটেনি বললেই চলে। অনুমান করা হচ্ছে, ক্ষেপণাস্ত্রের প্রোপালসন ব্যবস্থার কোনো গলদই এই দুর্ঘটনার কারণ। তবে সেটাই সঠিক কারণ কি না সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

আরও পড়ুন ::

Back to top button