রাজনীতিরাজ্য

রাজ্যে কবে থেকে চলবে লোকাল ট্রেন? এই প্রসঙ্গে যা জানালো রেল

করোনা মোকাবিলায় বাংলায় থমকে রয়েছে লোকাল ট্রেনের (Local Train) চাকা। লোকাল ট্রেন চালুর দাবিতে বাংলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভও হয়েছে। এই পরিস্থিতিতে লোকাল ট্রেন ফের কবে চালু হবে এ নিয়ে দিন গুনছেন নিত্যযাত্রীরা। বাংলায় আগামী ১৫ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত বিধিনিষেধ বহাল রয়েছে।

বৃহস্পতিবারের পর থেকে কি ফের লোকাল ট্রেন চালু হবে? আগামী দিনে রাজ্যে বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হবে কিনা এ ব্যাপারে এখনও নবান্নের তরফে কিছু জানানো হয়নি। গতমাসে বিধিনিষেধের মেয়াদ বাড়লেও শর্তসাপেক্ষে বাস পরিষেবা শুরু হয়েছে। ফলে এবার শুক্রবার থেকে লোকাল ট্রেন চালু করা হবে কিনা, তা রাজ্য সরকারের উপরই নির্ভর করছে।

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, রাজ্য সরকার বললেই চলবে লোকাল ট্রেন। এই প্রসঙ্গে দক্ষিণ পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক গীতা সরকার বলেন, ‘আমরা তো তৈরিই। রাজ্য সরকার বললেই আমরা লোকাল ট্রেন চালাব। আমরা সবরকমভাবে প্রস্তুত’। উল্লেখ্য, বাংলায় অবিলম্বে লোকাল ট্রেন চালাতে রাজ্যকে ফের চিঠি পাঠিয়েছিল রেল।

এই প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেছিলেন, ‘যা পরিস্থিতি তাতে আমরা উদ্বিগ্ন। আমরা অবিলম্বে সম্পূর্ণ লোকাল ট্রেন পরিষেবা চালু করার আর্জি জানিয়ে রাজ্যকে আজ চিঠি পাঠিয়েছি। এখন ওঁরা কী জানান, তার উপর নির্ভর করছে। রাজ্যের সবুজসংকেত মিললেই লোকাল ট্রেন চালু করা হবে’।

প্রসঙ্গত, লোকাল ট্রেন পরিষেবা চালু করা নিয়ে আগেও পদক্ষেপ করেছিল পূর্ব ও দক্ষিণ পূর্ব রেল। কবে থেকে লোকাল ট্রেন (Local Train) ফের চালু করা হবে, এ প্রশ্নের উত্তর পেতে কার্যত মুখিয়ে রয়েছেন নিত্যযাত্রীরা। লোকাল ট্রেন পরিষেবা চালু করার আবেদন জানিয়ে এর আগেই পরিবহণসচিবকে চিঠি দিয়েছিল পূর্ব ও দক্ষিণ পূর্ব রেল।

রেলের তরফে বলা হয়েছে, স্টাফ স্পেশাল ট্রেনে অতিরিক্ত ভিড় হচ্ছে। এর ফলে সংক্রমণের ঝুঁকি রয়েছে। তবে রেলের তরফে আগেই জানানো হয়েছিল, লোকাল ট্রেন পরিষেবা কবে চালু করা হবে সে নিয়ে রাজ্য সরকারেরই সিদ্ধান্ত চূড়ান্ত।

লোকাল ট্রেন চালু প্রসঙ্গে নবান্নে সাংবাদিক বৈঠকে কিছুদিন আগে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘ট্রেন চালু নিয়ে তো কথা বলিনি। এখনও পরিস্থিতি হয়নি’। এদিকে, বাংলায় ধীরে ধীরে কমছে করোনার দাপট। সোমবার রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী জানা যাচ্ছে, বাংলায় দৈনিক আক্রান্তের সংখ্যা ৯০০-র নীচে নেমেছে। কমেছে মৃত্যুর সংখ্যাও। কিন্তু, দেশে করোনার তৃতীয় ঢেউ নিয়ে বারংবার সতর্ক করছেব বিশেষজ্ঞরা। এই প্রেক্ষাপটে ১৫ তারিখের পর থেকে লোকাল ট্রেন চালু করা হবে কিনা, সেটাই দেখার।

সূত্র : এই সময়

আরও পড়ুন ::

Back to top button