রাজ্য

২২ জুলাই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, এই ওয়েবসাইটগুলিতে জানা যাবে রেজাল্ট

higher secondary result 2021 west bengal : ২২ জুলাই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, এই ওয়েবসাইটগুলিতে জানা যাবে রেজাল্ট - West Bengal News 24

আগামী ২২ জুলাই প্রকাশিত হতে চলেছে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। বিকেল ৪টে থেকে এসএমএস, মোবাইল অ্যাপ, ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা। পরের দিন ২৩ জুলাই সকাল ১১টা থেকে মার্কশিট ও অন্যান্য শংসাপত্র সংগ্রহ করা যাবে। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানাল উচ্চমাধ্য়মিক শিক্ষা সংসদ। ২০ জুলাইয়ের মধ্যে মাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে বলে খবর।

কোভিড পরিস্থিতিতে দিল্লির দুই বোর্ড আগেই বাতিল করেছিল দশম ও দ্বাদশের পরীক্ষা। বাংলায় প্রথমে পরীক্ষা নেওয়ার কথা থাকলেও পরে তা বাতিল করা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, জুলাইয়ের মধ্যে মাধ্যমিক (Madhyamik) ও উচ্চমাধ্যমিকের (Higher Secondary)। সেই মতো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি দিয়ে জানাল, ২২ জুলাই প্রকাশিত হবে ফল। ওই দিন বিকেল ৪টে থেকে ওয়েবসাইট, এসএমএস, মোবাইল অ্যাপের মাধ্যমে রেজাল্ট দেখা যাবে। রয়েছে ডাউনলোডের সুবিধাও।

ফল জানতে লগ ইন করতে হবে-

https://www.results.shiksha/

http://wbresults.nic.in/

https://www.exametc.com/

https://www.westbengal.shiksha/

http://www.indiaresults.com/select-state.htm

অথবা এমএমএস করতে পারেন- WB12 space<Roll number দিয়ে পাঠান 56070 নম্বরে।

মোবাইল অ্যাপ- https://www.results.shiksha/

পরীক্ষা বাতিল হওয়ার পর মূল্যায়নের পদ্ধতি প্রকাশ করে মধ্য শিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তারা জানায়, নবম শ্রেণির বার্ষিক পরীকা ও দশম শ্রেণির ইন্টারনাল ফর্মেটিভ অ্যাসেসমেন্টে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি হবে দশমের মার্কশিট। আর উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে মাধ্যমিকের সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ৪টি বিষয়ের ৪০ শতাংশ ও একাদশ শ্রেণির থিওরি ও প্র্যাকটিক্যালের ৬০ শতাংশ নিয়ে তৈরি হবে রেজাল্ট।

সূত্র : ২৪ ঘন্টা

আরও পড়ুন ::

Back to top button