জীবন যাত্রা

শখ থেকেই অর্জন করুন দক্ষতা

কোড করা শিখুন , প্রযুক্তির যুগে দারুণ চাহিদা এর। শিখুন কিভাবে কোড করতে হয়। এটা আপনার শৌখিন এক পেশা হয়ে উঠতে পারে। কিছুটা শেখার পরই দেখবেন, আপনার অনেক একঘেয়ে কাজ কতটা উপভোগ্য ও রোমাঞ্চকর হয়ে উঠেছে। প্রগ্রাম ও গেমস তৈরির মতো মজার কাজ কোডিংয়ের মাধ্যমেই করতে পারবেন।

নতুন একটি ভাষা শেখা নতুন কোনো ভাষায় কথা বলতে শেখা সাধারণ বিষয় নয়। নতুন ভাষা শেখা আনন্দের খোরাক তো বটেই, পাশাপাশি এই দক্ষতা চাকরির বাজারে আপনার যোগ্যতা বাড়িয়ে তুলবে। দেশে এবং দেশের বাইরে এমন অনেক পেশা আছে, যেখানে অন্য কোনো ভাষায় কথা বলতে পারাটা বিশেষ যোগ্যতা বলে বিবেচিত হয়।

লেখালেখির অভ্যাস
কর্মক্ষেত্রে যোগাযোগ স্থাপনের বিষয়টি গুরুত্বপূর্ণ। আর এই কাজে আপনাকে দক্ষ করে তুলতে পারে লেখালেখি। অভ্যাস না থাকলেও বিষয়টি শখ হিসেবে বেছে নিতে পারেন। ছোটগল্প লিখতে শুরু করুন। এতে আপনার চিন্তাধারা ও মতামত যেমন ব্যক্ত করতে পারবেন, তেমনি এ বিষয়ে দক্ষ হয়ে উঠবেন।

বাদ্যযন্ত্র
শখ না থাকলেও মজা পেয়ে যাবেন। বাদ্যযন্ত্র বাজানো শিখলে আপনি একটি শিক্ষাই পাবেন—কিভাবে নিপুণ কারিগর হয়ে ওঠা যায়। বাদ্যযন্ত্র বাজানো শিখতে অনেক ধৈর্য, চর্চা আর মনোযোগ দরকার। নিজের অন্য কাজেও এসবের প্রয়োগ ঘটাতে পারবেন। সৃষ্টিশীলতার চর্চাও ঘটে এখানে।

মেডিটেশন
যাবতীয় মানসিক চাপ দূর করতে মেডিটেশন এক অনন্য মাধ্যম। প্রতিদিনের কর্মজীবনের চাপ সামলে নিতে মেডিটেশন চর্চা করুন। এটাকে অনেকে শখ বলে মনে করেন না। তবে করতে করতে মেডিটেশন একসময় ভালো লাগবে। কর্মক্ষেত্রে ভালো করতেও দারুণ অস্ত্র মেডিটেশন।

আরও পড়ুন ::

Back to top button