ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপে একই গ্রুপে রয়েছে ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বিসিসিআই ও বাকি সংস্থার সঙ্গে বৈঠক করে ওমান এবং সংযুক্ত আরব আমিরশাহীতে ১৭ অক্টোবর থেকে আয়োজিত হওয়া টুর্নামেন্টের গ্রুপ ঘোষণা করে দিলো।

এবার মরুদেশে কোহলির নেতৃত্বাধীন ভারত চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সাথে খেলতে চলেছে। এবার একই গ্রুপে থাকছে দুই দল। এমনটাই ড্র-তে উঠে এসেছে শুক্রবার। ফের একবার চির প্রতিপক্ষের লড়াই দেখা যাবে আইসিসির মেগা ইভেন্টে।

গ্রুপ ২-এ প্রাক্তন চ্যাম্পিয়ন ভারত এবং পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান এবং রাউন্ড ১ থেকে অন্য দুটি বাছাইপর্বে গঠিত আট দল দুটি বাছাইপর্ব শ্রীলঙ্কা এবং বাংলাদেশ সহ প্রথম রাউন্ডে লড়াই করবে এবং বাকি ছয়জন যারা আইসিসি পুরুষদের টি-টোয়েন্টিতে জায়গা পেয়েছিল বিশ্বকাপের বাছাইপর্ব ২০১৯ সালে। আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস এবং নামিবিয়া গ্রুপ ‘এ’ তে শ্রীলঙ্কার সঙ্গে যোগ দেবে, ওমান, পিএনজি এবং স্কটল্যান্ড গ্রুপ বি-তে বাংলাদেশের মুখোমুখি হবে।

প্রথমে এই টি২০ বিশ্বকাপের প্রথম রাউন্ড হবে। যেখানে ৮টি দল মুখোমুখি হবে একে অপরের। তারপর সেখান থেকে ৪ দল উঠে আসবে মূল পর্বে। এই চার দলকে নিজেদের যোগ্যতা অর্জন করতে হবে। গ্রুপ এ-তে রয়েছে শ্রীলঙ্কা, আইয়ারল্যান্ড, নেদারল্যান্ড ও নামিবিয়া। প্রথম রাউন্ডের গ্রুপ বি-তে রয়েছে বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউ গিনি ও ওমান। এই গ্রুপ ম্যাচের মধ্যে চ্যাম্পিয়ন ও রানার আপ, শীর্ষের দুই টিম যাবে মূল পর্বে।

টি ২০ বিশ্বকাপের গ্রুপ বাছাই পর্ব। ছবির সৌজন্য- আইসিসি

মূল পর্বে রয়েছে দুটি গ্রুপ। গ্রুপ ১-য়ে আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ। সঙ্গে প্রথম রাউন্ড থেকে যোগ দেবে দুই দল। এক গ্রুপ এ-র বিজয়ী দল ও গ্রুপ বি-র রানার আপ দল।

আইসিসির টি২০ বিশ্বকাপের গ্রুপ বি-তে রয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান। যোগ দেবেন প্রথম রাউন্ডের গ্রুপ এ-র রানার আপ দল ও গ্রুপ বি-র চ্যাম্পিয়ন দল।

আইসিসির ভারপ্রাপ্ত চিফ এক্সিকিউটিভ জিফ অ্যালার্ডাইস বলেছেন: “আমরা আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এর জন্য গ্রুপ ঘোষণা করতে পেরে আনন্দিত। গ্রুপগুলি অফার করেছে কিছু দুর্দান্ত ম্যাচআপ এবং এটি আমাদের ভক্তদের জন্য আমাদের প্রথম মাল্টি- হিসাবে ইভেন্টটিকে প্রাণবন্ত করে তুলেছে। বিশ্বব্যাপী মহামারীর সূচনার পর থেকে দলের ইভেন্টটি আরও নিকটবর্তী।’

ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন, ‘ওমানে বিশ্বকাপ আয়োজন হবে। ভালো ওমানও এই বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলবে। ভালো বাছাই হয়েছে। টি২০ বিশ্বকাপ অন্যতম সেরা একটা ইভেন্ট। ভালো ভাবে অনুষ্ঠিত হবে আশা করছি।’

সূত্র : আজতক

 

আরও পড়ুন ::

Back to top button