রাজ্য

৩০ সেপ্টেম্বরের মধ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশ UGC-র

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া নিয়ে নির্দেশিকা জারি করল ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন বা ইউজিসি (UGC)। সেখানে বলা হয়েছে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে ভর্তি প্রক্রিয়া। ১ অক্টোবর শুরু করতে হবে পঠনপাঠন।

সম্প্রতি রাজ্য সরকার বিভিন্ন রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে বৈঠক করে। শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিবদের সেই বৈঠকের পর রাজ্য একটি বিজ্ঞপ্তিও জারি করেছিল। যেখানে ইউজিসির সুরের সঙ্গে মিলে গিয়েছিল রাজ্যের বক্তব্যও। ৩০ সেপ্টেম্বরের মধ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি প্রক্রিয়া শেষ করার কথা বলা হয়। শনিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসির তরফেও সেই নির্দেশিকাই জারি করা হয়েছে।

কোভিডের কারণে এবার অনেকটাই পিছিয়ে গিয়েছে শিক্ষাবর্ষ। প্রায় তিন মাসের মতো পিছিয়েছে তা। ইউজিসির নির্দেশিকায় অক্টোবরের প্রথম সপ্তাহ অর্থাৎ ১ অক্টোবর থেকেই ক্লাস শুরু করার কথা বলা হয়েছে। সেক্ষেত্রে ৩০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইন হোক বা অফলাইন, ভর্তি প্রক্রিয়া শেষ করতেই হবে। গোটা দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়কে চিঠি পাঠিয়ে ইউজিসির তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ জুলাই স্নাতক ও স্নাতকোত্তরে অনলাইনে ভর্তির বিজ্ঞপ্তি জারি করেছে এ রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। স্নাতকে ভর্তির অনলাইন পোর্টাল চালু করা হবে ২ অগস্ট থেকে। অনলাইনে আবেদন করার শেষ তারিখ ২০ অগস্ট। মেধা তালিকা ঘোষণা করতে হবে ৩১ অগস্টের মধ্যে।

ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে। ক্লাস শুরু হবে ১লা অক্টোবর থেকে। অন্যদিকে স্নাতকোত্তরের ক্ষেত্রে ভর্তির জন্য অনলাইন পোর্টাল চালু হবে ১লা সেপ্টেম্বর থেকে। আবেদন জমা দেওয়া যাবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ২০ সেপ্টেম্বরের মধ্যে মেধা তালিকা প্রকাশ করতে হবে। ২৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করে পঠনপাঠন শুরু করতে হবে অক্টোবরেই।

সূত্র : টিভি ৯

আরও পড়ুন ::

Back to top button