জাতীয়রাজনীতি

আমরা খোলা মনে জোটের জন্য রাজি,আমাদের লক্ষ্য বিজেপিকে হারানো, ঘোষণা প্রিয়াঙ্কার

Priyanka Gandhi Vadra : আমরা খোলা মনে জোটের জন্য রাজি,আমাদের লক্ষ্য বিজেপিকে হারানো, ঘোষণা প্রিয়াঙ্কার - West Bengal News 24

উত্তরপ্রদেশ বিধানসভা (Uttar Pradesh) নির্বাচনে অন্য বিজেপি বিরোধী দলের সঙ্গে জোট করতে আপত্তি নেই কংগ্রেসের। লখনউতে দাঁড়িয়ে ঘোষণা করলেন দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। কংগ্রেস কি উত্তরপ্রদেশের ৪০৩ আসনে একা লড়বে? এ প্রশ্নের উত্তরে প্রিয়াঙ্কার জবাব, “এটা এত তাড়াতাড়ি বলা কঠিন। তবে আমি জোটের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না।

আমরা বন্ধ মানসিকতার দল নই। আমরা খোলা মনে জোটের জন্য রাজি।” কংগ্রেস নেত্রীর সাফ কথা, ‘আমাদের লক্ষ্য বিজেপিকে হারানো। কিন্তু, আমরা নিজেদের দলের স্বার্থ আগে দেখব। যে দলের সঙ্গে জোট নিয়ে আলোচনা হবে, তাঁদেরও আমাদের মতো খোলা মনের হতে হবে।’

কিন্তু প্রশ্ন হল এই অন্য দলটি কে? মায়াবতীর (Mayawati) সঙ্গে কংগ্রেসের সম্পর্ক এখন আদায়-কাঁচকলায়। উত্তরপ্রদেশে বিএসপির জনভিত্তিও এখন তলানিতে। তাছাড়া, মায়াবতীর ভাবগতিকও ভাল না। ভোটের পর যে তিনি বিজেপির দিকে গড়া দেবেন না, সেকথা হলফ করে বলা যায় না। সেক্ষেত্রে, কংগ্রেসের একমাত্র বিকল্প হতে পারে সমাজবাদী পার্টি। যারা কিনা আগেই ঘোষণা করেছে, এবারের ভোটে বড় কোনও দলের সঙ্গে তাঁরা জোট করবে না।

জোট করলেও ছোট দলগুলির সঙ্গে। ২০১৭ সালে রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে হাত মিলিয়ে দ্বিতীয়বারের জন্য লখনউ দখলের স্বপ্ন দেখেছিলেন অখিলেশ (Akhilesh Yadav)। কিন্তু রাহুল-অখিলেশের সেই ‘সাথ’ উত্তরপ্রদেশ পছন্দ করেনি। তাই এবার আর সে ভুল নয়। অখিলেশের অবস্থান প্রিয়াঙ্কার এই জোটের আহ্বানকে নিস্ফলা করে দিতে পারে। তবে, রাজনীতি সম্ভাবনার খেলা। তাই এত আগে থেকে কোনওকিছুই বলে দেওয়া যায় না।

প্রসঙ্গত, সদ্য শেষ হওয়া পঞ্চায়েত নির্বাচনে যোগীর BJP-কে সমানে সমানে টক্কর দিয়েছে অখিলেশের সমাজবাদী পার্টি। যদিও, বোর্ড গঠনের ক্ষেত্রে বিজেপির অর্থ ও প্রশাসনিক ক্ষমতার কাছে হার মানতে হয়েছে সমাজবাদী পার্টিকে (Samajwadi Party)। বিধানসভার আগে তাল ঠুকছে তারা। প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বে লড়াই করার চেষ্টা করছে কংগ্রেসও (Congress)।

উত্তরপ্রদেশে দলের পর্যবেক্ষকের দায়িত্ব নেওয়ার পর থেকেই নতুন করে কংগ্রেসকে চাঙ্গা করে তোলার চেষ্টার কসুর করছেন না প্রিয়াঙ্কা। ছোটবড় সবরকম ইস্যুতে যোগী সরকারকে আক্রমণ, দলের সংগঠনের রদবদল, মাঠে নেমে কাজ করা, অন্যায়ের প্রতিবাদ করা। সবই করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক। কিন্তু ওয়াকিবহাল মহল বলছে, এত চেষ্টার পরও উত্তরপ্রদেশে এখনও কংগ্রেসকে বিজেপির চ্যালেঞ্জার হিসেবে তুলে ধরতে পারেননি প্রিয়াঙ্কা গান্ধী।

রাজ্যের ৪০৩ আসনে একা লড়ার মতো ক্ষমতাও কংগ্রেসের নেই। তাতে বরং বিরোধী ভোট কাটাকাটিতে সুবিধা হবে বিজেপিরই। সম্ভবত সেকারণেই তিনি অন্য দলের সঙ্গে জোটের রাস্তা খোলা রাখছেন।

সূত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button