রাজ্য

এবছরের মাধ্যমিকে পাসের হার ১০০%, ফল জানুন বিস্তারিত

মাধ্যমিক পরীক্ষায় এবছর ১০০ শতাংশ পাশের হার, সাংবাদিক বৈঠকে জানাল মধ্যশিক্ষা পর্ষদ। সর্বোচ্চ নম্বর ৬৯৭। মোট ৭৯ জন এই সর্বোচ্চ নম্বর পেয়েছে। যেহেতু পরীক্ষা হয়নি তাই কোনও মেধাতালিকা এবার আর প্রকাশ করেনি পর্ষদ। শুধু সর্বোচ্চ প্রাপ্ত নম্বর জানানো হয়েছে।ধরেই নেওয়া হয়েছিল এবছর মাধ্যমিকে পাশের হার অস্বাভাবিক বাড়বে। হলও তাই। কেউ পরীক্ষায় অকৃতকার্য হলেন না।

মাধ্যমিক পরীক্ষার ফল মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে পরীক্ষার্থীরা জানতে পারবে সকাল ১০টার পর।প্রাপ্ত নম্বর জানা যাবে এসএমএসের মাধ্যমেও। এছাড়া মোট ৪৯টি ক্যাম্প অফিস থেকে আজ সকাল ১০টার পরেই স্কুল কর্তৃপক্ষের হাতে মাধ্যমিকের মার্কশিট তুলে দেওয়া হবে। স্কুল থেকে আজই মার্কশিট নিতে পারবেন অভিভাবকরাও।

এবারের মাধ্যমিকের ফল জানার জন্য পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর এবং জন্মের তারিখ প্রয়োজন হবে। যেহেতু পরীক্ষা হয়নি, তাই অ্যাডমিট কার্ড এবং রোল নম্বর পাওয়া যায়নি। যে যে ওয়েবসাইটের মাধ্যমে মাধ্যমে মাধ্যমিকের ফল জানতে পারবে পড়ুয়ারা, সেগুলি হল-
www.wbse.wb.gov.in
www.wbresults.nic.in
www.exametic.com
www.indiaresults.com
www.results.siksha

এছাড়াও পরীক্ষার্থীরা www.exametc.com এই ওয়েবসাইটে তাদের রেজিস্ট্রেশন নম্বর আগাম নথিভুক্ত করে রাখলে ফলপ্রকাশের সঙ্গে সঙ্গেই তারা নম্বর জানতে পারবে। এবছর মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৭৯ হাজার ৭৪৯ জন। তার মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৯ লাখ ৯৬ হাজার। ছাত্র সংখ্যা ৪ লাখ ৬৫ হাজার ৮৫০ জন এবং ছাত্রী সংখ্যা ৬ লাখ ১৩ হাজার ৮৪৯ জন।

ক্লাস ৯-এর মার্কশিট, দশম শ্রেণীর অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে এবারের মাধ্যমিকের ফলাফল নির্ণয় করা হয়েছে ৫০-৫০ শতাংশ হারে। উচ্চ মাধ্যমিকের রেজাল্ট ঘোষণা হবে আগামী ২২ তারিখ। গত বছর মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছিল ১৫ জুলাই, ২০২০। পরীক্ষা হয়েছিল ২০২০-র ১৮ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ। পাশের হার ছিল ৮৬.২৪ শতাংশ। এবার করোনা আবহে একলাফে ১০০ শতাংশ ছুঁল পাশের হার। উচ্চ মাধ্যমিকেও কি এমন ফল অপেক্ষা করে আছে? তেমনটাই মনে করছেন অনেকে।

সূত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button