রাজ্য

বাংলার বধূদের জন্য রাজ্যে শীঘ্রই চালু হতে চলেছে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প, গৃহবধূদের মাসে ৫০০-১০০০ টাকা দেবে মমতা

দ্রুত রূপায়িত হতে চলেছে রাজ্য সরকারের ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প (lakshmi bhandar scheme)। রাজ্যের গৃহবধূদের আর্থিকভাবে স্বনির্ভর করে তুলতে এমনই এক প্রকল্প বাস্তবায়িত করতে চলেছে রাজ্য সরকার। এই প্রকল্পের আয়ত্তায় তপশিলি জাতি ও উপজাতির মহিলারা মাসে এক হাজার টাকা এবং সাধারণ শ্রেণীর মহিলারা মাসে ৫০০ টাকা করে মাসোহারা পাবেন।

এই প্রকল্পকে দ্রুত বাস্তবায়িত করতে সমস্ত জেলাকে নির্দেশ দিয়েছে প্রশাসনের সর্বোচ্চ স্তর। মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সম্প্রতি এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের উপভোক্তাদের নামের তালিকা প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন সমস্ত জেলার জেলাশাসকদের।

সেই তালিকা প্রস্তুত হওয়ার পরই সরকার নথিপত্র যাচাই করে দেখে, অর্থ দেওয়া শুরু করবে। তবে আরও বলা হয়েছে, এই প্রকল্পের সুবিধা পেতে পারে, এমন কাউকে যেন এই প্রকল্প থেকে বাদ দেওয়া না হয়। প্রচার পত্র তৈরি করে বিলি করারও নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, এই ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের জন্য চলতি আর্থিক বছরে ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে সরকার।আনুষ্ঠানিক ভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করা এই প্রকল্পের বাস্তবায়ন খুব শীঘ্রই শুরু হতে চলেছে।

সূত্র : বাংলা হান্ট

আরও পড়ুন ::

Back to top button