আন্তর্জাতিক

ভারতে ধীরে ধীরে কমছে করোনা, এবার ভারত যাত্রায় কিছুটা ছাড় দিল আমেরিকা

ভারতে ধীরে ধীরে কমছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই এবার যাত্রীদের ভারতের উদ্দেশ্যে যাত্রায় আরও কিছুটা ছাড় দিল আমেরিকা। করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে ভারতে সংক্রমণ বেড়েছিল বহুগুণ। সে সময় দেশের নাগরিকদের ভারতে যাওয়া কার্যত নিষিদ্ধই করে দিয়েছিল বাইডেন প্রশাসন। এবার উঠতে চলেছে সেই নিষেধাজ্ঞা।

করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে নাজেহাল অবস্থা ছিল ভারতের। সেই সময়ই দেশের নাগরিকদের ভারতে যাওয়া নিয়ে একধিক বিধিনিষেধ জারি করেছিল আমেরিাকার প্রশাসন। সে সময় লেভেল-৪ এর বিজ্ঞপ্তি প্রকাশ করে দেশের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ দফতর। তবে এবার সেই বিজ্ঞপ্তি শিথিল করতে চলেছে বাইডেনের দেশ।

সম্প্রতি সরকারের পক্ষ থেকে বলা হয়, যদি কারুর টিকাকরণ সম্পূর্ণ হয়ে থাকে, সেক্ষেত্রে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। তিনি ভারত সহ যে কোনও দেশে সফর করতে পারেন তবে আন্তর্জাতিক যাত্রার ক্ষেত্রে আমেরিকান প্রশাসনের নির্দেশিকা মেনে চলুন। তবে শুধু ভারত নয়, পাকিস্তানের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা শিথিল করেছে আমেরিকা।

প্রসঙ্গত, চলতি বছরের ৫ মে তারিখে যাত্রীদের জন্য লেভেল-৪ বিজ্ঞপ্তি প্রকাশ করে আমেরিকা।যার মধ্যে স্পষ্টভাবে নিজেদের দেশের নাগরিকদের ভারত ভ্রমণ না করতে অনুরোধ করেছিল বাইডেনের দেশ। ভারতে মারাত্মক করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছিল বাইডেন সরকার। পাশাপাশি, ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানে সংক্রমণ অতটা না থাকায় তাদের দেশের ক্ষেত্রে এখন লেভেল-২ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কিন্তু সেই দেশে সন্ত্রাসবাদীদের বাড়বাড়ন্তের কথা ভেবে বারেবারে জনগণকে সতর্ক করেছে আমেরিকার প্রশাসন।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button