জাতীয়

দেশে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু

বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে দেশে এই প্রথম কোনও মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে। বার্ড ফ্লু এমন একটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের ধরন যেটা সাধারণত পাখিদের আক্রান্ত করে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

মৃত্যু হওয়া রোগী ১১ বছর বয়সী এক ছেলে। গত ২ জুলাই অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এইমস) ভর্তি হয়েছিল ওই শিশু। গত মঙ্গলবার তার মৃত্যু হয়। এরপর তার বার্ড ফ্লুতে মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করে কর্তৃপক্ষ।

এখন ওই শিশুর সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করার চেষ্টা চলছে। টাইমস অব ইন্ডিয়াকে সূত্রগুলো জানিয়েছে, গত ২ জুলাই প্রচণ্ড জ্বর এবং কাঁশি নিয়ে এইমসে ভর্তি করা হরিয়ানার বাসিন্দা ওই ছেলেকে।

হাসপাতালের একটি সূত্র জানায়, আমরা ভেবেছিলাম তার কোভিড-১৯ হয়েছে। কিন্তু তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। এরপর তার রোগ শনাক্তে আরও কিছু পরীক্ষা করা হয়। তখন তার শরীরে বার্ড ফ্লু ধরা পড়ে।

উল্লেখ্য, গত ১৫ বছরে দেশে বেশ কয়েক বার বার্ড ফ্লুর প্রাদুর্ভাব ঘটেছে। তবে প্রায় প্রতিবারই পোল্ট্রি শিল্পে আঘাত হেনেছে ভাইরাসটি। যদিও দেশটিতে এর আগে কখনও এই ভাইরাসে আক্রান্ত হয়ে কারও মৃত্যুর ঘটনা ঘটেনি। কিন্তু এবারই এমন ঘটনা ঘটলো।

আরও পড়ুন ::

Back to top button