আন্তর্জাতিক

মহামারি থামাতে ব্যর্থ হয়েছে বিশ্ব: ডব্লিউএইচও প্রধান

বিশ্ব করোনাভাইরাস রোধে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেডরোস আধানম গেব্রেইয়েসুস। টোকিওতে অলিম্পিক গেমস উদ্বোধনের আগে অলিম্পিক আয়োজক কমিটির এক বৈঠকে অংশ নিয়ে এমন মন্তব্য করেছেন তিনি। খবর এএফপির।

ডব্লিউএইচও প্রধান বলেন, টিকার অসম বণ্টন এই সঙ্কটকে আরও গুরুতর করার ঝুঁকি তৈরি করেছে। যদিও মহামারি ক্লান্ত বিশ্বের কাছে এই অলিম্পিক একটি ‌‘আশার বার্তা’ হতে পারে। তিনি বলেন, মহামারি একটি পরীক্ষা। এটা মোকাবিলায় বিশ্ব ব্যর্থ হয়েছে।

গেব্রেইয়েসুস বলেন, ৪০ লাখের বেশি মানুষ মারা গেছে। এখনও মৃত্যু অব্যাহত আছে। ইতোমধ্যে চলতি বছরে মৃত্যুর সংখ্যা গত বছরের মোট মৃত্যুর তুলনায় দ্বিগুণেরও বেশি হয়েছে। তিনি বলেন, মহামারির হুমকি সব জায়গায় শেষ না হওয়া পর্যন্ত কেউই মুক্ত নয়। যদি কেউ মনে করেন যে, মহামারি শেষ হয়ে গেছে, তাহলে তিনি বোকার স্বর্গে বাস করছেন।

বিশ্বের মাত্র ১০টি দেশে করোনার ৭৫ শতাংশ টিকা প্রয়োগ করা হয়েছে বলেও মন্তব্য করেছেন ডব্লিউএইচও প্রধান। তিনি বলেন, কোনও কোনও লকডাউন তুলছে আবার কেউ কেউ লকডাউনে যাচ্ছে। কোভিড-১৯ এমন একটি জিনিস, যা জাহান্নামের আগুনের মতো। সহজে নেভানো যাবে না।

আরও পড়ুন ::

Back to top button