খেলা

রেকর্ড গড়লেন ব্রাজিলের মার্তা

অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের দুই দিন আগে বেজেছে বাঁশি। বুধবার (২১ জুলাই) মাঠে গড়ালো নারীদের ফুটবল। আর প্রথম ম্যাচেই চীনের বিপক্ষে গোল করে অলিম্পিকের রেকর্ড বুকে নাম লিখলেন ব্রাজিলের ফরোয়ার্ড মার্তা।

‘এফ’ গ্রুপের ম্যাচে চীনের জালে প্রথমবার বল পাঠিয়ে ইতিহাস গড়েন মার্তা। পুরুষ কিংবা নারী ফুটবলে টানা পাঁচটি অলিম্পিকে গোল করা প্রথম খেলোয়াড় তিনি।

৩৫ বছর বয়সী এই ফুটবলার অলিম্পিকে ১১ ও ১২তম গোলটি করে প্রতিযোগিতার সর্বকালের শীর্ষ গোলদাতার আসনে দুই নম্বরে উঠে গেছেন। পেছনে ফেলেছেন কানাডিয়ান ক্রিস্টিনে সিনক্লেয়ারকে। ব্রাজিলিয়ান ক্রিস্টেইনের চেয়ে কেবল দুই গোল পেছনে এখন মার্তা।

ব্রাজিলের হয়ে ১৬০তম ম্যাচ খেলা মার্তার এখন গোলসংখ্যা ১১১টি। দেশের ইতিহাসে পুরুষ কিংবা নারী খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড আরও মজবুত করলেন। ছয়বারের ফিফা বর্ষসেরা তার সমৃদ্ধশালী ক্যারিয়ারে উমেয়া আইকে, সান্তোস ও রোসেনগার্দসহ ১০টি ভিন্ন ক্লাবে খেলেছেন। বর্তমানে তিনি খেলছেন আমেরিকান দল ওরল্যান্ডো প্রাইডে।

৫-০ গোলে চীনকে উড়িয়ে দেওয়ার ম্যাচ খেলতে নেমে অলিম্পিকে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়ের মর্যাদা পেয়েছেন ব্রাজিলের মিডফিল্ডার ফরমিগা। ৪৩ বছর বয়সী এই ফুটবলার টানা সপ্তম অলিম্পিক গেমস খেলছেন।

আগামী শনিবার ব্রাজিলের পরের ম্যাচ নেদারল্যান্ডসের বিপক্ষে। দেশের ইতিহাসে প্রথম স্বর্ণ জেতার মিশনে গ্রুপে নারী ফুটবলাররা শেষ ম্যাচ খেলবে জাম্বিয়ার বিপক্ষে।

আরও পড়ুন ::

Back to top button