প্রযুক্তি

ফেসবুকের অতি গুরুত্বপূর্ণ কিছু কৌশল

ফেসবুকের অতি গুরুত্বপূর্ণ কিছু কৌশল

ফেসবুক এখন আমাদের জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। বন্ধুদের খোঁজ-খবর নেওয়া, সংবাদ জানা, বিভিন্ন কাজ করা, মতামত প্রকাশ করা ইত্যাদি কাজের জন্য আমরা ফেসবুকের ওপর নির্ভর করি।

ফেসবুক আমাদের জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়ালেও আমরা অনেকেই সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় এই মাধ্যমটি ব্যহারের কৌশল জানি না। আসুন দেখে নিই ফেসবুক ব্যবহারের দরকারি কিছু কৌশল-

১. আপনি ফেসবুকে যে অ্যাপ ব্যবহার করেন তা অনেক সময় আপনার বন্ধুতালিকায় থাকা সদস্যরা দেখে থাকে। যেমন- আপনি ক্যান্ডি ক্র্যাশ ব্যবহার করছেন এবং এ সম্পর্কিত একটি নোটিফিকেশন আপনার বন্ধুদের কাছে যেতে পারে।

এসব নোটিফিকেশন বন্ধ করতে অর্থাৎ আপনি যেসব অ্যাপ ব্যবহার করছেন সেগুলো যেন অন্য কেউ না জানতে পারে সে ব্যবস্থা করতে একটি কৌশল অবলম্বন করতে পারেন।

প্রথমেই আপনার ডেস্কটপ ওয়েব ব্রাউজার থেকে ফেসবুকে প্রবেশ করুন। এরপর বাম পাশের স্ক্রিনে অ্যাপস লেখা অপশনের ওপর মাউস রাখুন। দেখবেন মোর নামে একটি অপশন এসেছে। সেখানে ক্লিক করুন। সেখান থেকে সেটিংস অপশনে ক্লিক করলেই দেখতে পাবেন কোন কোন অ্যাপগুলো আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে লগইন করা আছে।

সেগুলো ব্যবহারের নোটিফিকেশন বন্ধ করতে নির্দিষ্ট অ্যাপের ওপর কার্সর রাখলেই একটি পেন্সিল আইকন আসবে। তারপর পেন্সিল আইকনে ক্লিক করে অ্যাপ ভিজিবিলিটি অপশনে গিয়ে সেটা অনলি মি করে দিলেই কাজ শেষ। এরপর থেকে এই অ্যাপটি যদি আপনি ব্যবহার করেন তাহলে কেউ নোটিফিকেশন পাবে না।

২. অন্যের কাছ থেকে যেন গেম খেলার নোটিফিকেশন না আসে সে ব্যবস্থাও ফেসবুকে করা যায়। এটা করতে হলে-

আপনি যদি অ্যান্ড্রয়েড ফেসবুক অ্যাপ ব্যবহার করে থাকেন তাহলে এতে লগইন করুন। তারপর সেখান থেকে ওপরের ডান দিকে থাকা মোর অপশন (ডান দিকে থাকা তিনটি সমান দাগে ক্লিক করলে মোর অপশন পাওয়া যাবে) থেকে সেটিংস মেন্যুতে প্রবেশ করতে হবে। আইফোনের ক্ষেত্রে মোর অপশন পাওয়া যাবে নিচের ডান দিকে।

এরপর অ্যান্ড্রয়েড অ্যাপের ক্ষেত্রে স্ক্রল ডাউন করে অ্যাপ সেটিংস অপশন সিলেক্ট করতে হবে এবং আইফোনের ক্ষেত্রে স্ক্রল ডাউন করে সেটিংস অপশন থেকে অ্যাকাউন্ট সেটিংস সিলেক্ট করতে হবে।

তারপর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা নোটিফিকেশনে গিয়ে সেটা বন্ধ করে রাখলেই হবে। আর আইফোন ব্যবহারকারীদেরকে নোটিফিকেশনস থেকে মোবাইল অপশনে গিয়ে অ্যাপ্লিকেশন রিকোয়েস্ট এবং অ্যাপ্লিকেশন নোটিফিকেশনস -এর বক্সগুলো আনচেক করে দিলেই হবে। এরপর থেকে আপনার কাছে আর কখনও বিরক্তিকর গেম রিকোয়েস্ট বা নোটিফিকেশন আসবে না।

৩. অনেক সময় আপনি ব্যবহার করেন না এমন অনেক অ্যাপ ফেসবুকে সচল থাকে এবং সেগুলো আপনার অ্যাকাউন্ট থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে থাকে। এসব অ্যাপ বন্ধ করতে চান? খুবই সহজ। নিচের কৌশল অনুসরণ করুন-

প্রথমেই ডেস্কটপে ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে অ্যাপস -এর ওপর কার্সর রেখে মোর অপশনে ক্লিক করুন। এরপর সেখান থেকে সেটিংস অপশনে যান। সেটিংস অপশনে ক্লিক করলেই দেখা যাবে কোন অ্যাপগুলো সচল আছে। সেখানে থেকে যেগুলো আপনার প্রয়োজন নেই কিংবা আপনি ব্যবহার করেন না সেগুলোর ওপর মাউসের কার্সর রাখুন এবং ক্রস (X) বাটনে চাপ দিন। তারপর নিশ্চিত হওয়ার জন্য একটি বক্স আসবে। সেখান থেকে নিশ্চিত করুন। ব্যাস, আপনার কাজ শেষ।

আরও পড়ুন ::

Back to top button