আন্তর্জাতিক

কোভিডের জেরে বিশ্বজুড়ে ১.৫ মিলিয়ন শিশু বাবা-মাকে হারিয়েছে, গবেষণায় দাবি ল্যানসেটের

করোনার (Corona) জেরে গোটা বিশ্ব কী কী ঘটে গিয়েছে এতদিন ধরে, তার আরও একটি পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট প্রকাশ্যে এল ল্যানসেটের (Lancet Study) গবেষণায়। জানা যাচ্ছে, করোনার জেরে এখনও পর্যন্ত গোটা বিশ্ব জুড়ে ১.৫ মিলিয়ন শিশু তাদের বাবা, মাকে হারিয়েছে। যার মধ্যে ১,১৯,০০০ ভারতের।

ল্যানসেটের একটি গবেষণা পত্র সম্প্রতি প্রকাশ্যে এসেছে। যেখান থেকে জানা যাচ্ছে, করোনার প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের জেরে ১.৫ মিলিয়ন শিশু তাদের বাবা, মাকে হারিয়ে কার্যত অনাথ হয়ে গিয়েছে।

জানা যাচ্ছে, গোটা বিশ্ব জুড়ে করোনা (COVID 19) থাবা বসানোর পর, মহামারীর (Pandemic) প্রথম ধাপে বাবা, মা হারিয়ে অনাথ হয়েছে ১ মিলিয়ন শিশু (Children)। মহামারীর ১৪ মাসের মধ্যেই ১ মিলিয়ন শিশু বাবা, মাকে হারিয়েছে। পরের ধাপে আরও হাফ মিলিয়ন শিশু তাদের প্রিয়জনকে হারিয়ে অনাথ হয়ে পড়েছে বলে উঠে এসেছে ল্যানসেটের গবেষণায়।

ল্যানসেটের নয়া গবেষণায় ভারতের (India) ছবিও প্রকাশ্যে উঠে এসেছে। জানা যাচ্ছে, কোভিডের জেরে ২০২১ সালের এপ্রিল পর্যন্ত নতুন করে ৪৩, ১২৯ জন শিশু বাবা, মাকে হারিয়েছে ভারত জুড়ে। যে পরিসংখ্যান প্রকাশ্যে আসতেই, তা কার্যত প্রত্যেকের কপালে চিন্তার ভাঁজ ফেলতে শুরু করেছে। দক্ষিণ আফ্রিকা, পেরু, মেক্সিকো, ব্রাজিল, কলম্বিয়া, ইরান, ভারত এবং আমেরিকায় (US) যে হারে শিশরা তাদের প্রিয়জনকে হারিয়ে অনাথ হয়ে পড়েছে, সেই পরিসংখ্যান প্রকাশ্যে এলে চোখ জল আসবে প্রত্যেকের।

এদিকে ডেল্টার জেরে করোনার দ্বিতীয় ঢেউ কিছুটা স্তীমিত হলেও, তৃতীয় ঢেউ নিয়ে সতর্কতা জারি করা হয়েছে বারত জুড়ে। তৃতীয় ঢেউ থাবা বসানোর আগে তাই দেশের প্রত্যেক মানুষকে টিকাকরণের আওতায় নিয়ে আসতে হবে বলে স্পষ্ট জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

সূত্র:লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button