রাজ্য

রাজ্যে আবারও শুরু হচ্ছে ‘দুয়ারে সরকার’ শিবির, মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালুর দিন ঘোষণা মমতার

রাজ্যবাসীর দুয়ারে ফের হাজির মমতার সরকার। আগামী ১৬ অগস্ট থেকে ৩১ অগস্ট পর্যন্ত রাজ্যজুড়ে দুয়ারে সরকার ক্যাম্প হবে। বৃহস্পতিবার নবান্নে এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১ সেপ্টেম্বর থেকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প শুরু হচ্ছে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

মমতা বলেন, দুয়ারে সরকার ক্যাম্প থেকে নতুন করে স্বাস্থ্যসাথী ও খাদ্যসাথী কার্ড দেওয়া হবে। স্টুদেন্ট ক্রেডিট কারর পেতে সমস্যা হলেও অভিযোগ জানানো যাবে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আবেদনও দুয়ারে সরকার ক্যাম্প থেকে করা যাবে।

রাজ্যের গৃহবধূদের আর্থিকভাবে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু করা হচ্ছে। নবান্ন সূত্রে খবর, ১ কোটি ৬৯ লক্ষের বেশি মহিলা এই প্রকল্পে সুবিধা পাবেন। তপশিলি জাতি ও উপজাতির মহিলারা মাসে এক হাজার এবং সাধারণ শ্রেণির মহিলারা মাসে ৫০০ টাকা করে ভাতা পাবেন।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের রূপায়নের জন্য চলতি আর্থিক বছরের বাজেটে ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। শিক্ষকদের বদলির জন্য নয়া প্রকল্প চালু করছে রাজ্য সরকার। বাড়ির কাছে বদলি চাইলে শিক্ষকরা উৎসশ্রী পোর্টালের মাধ্যমে আবেদন জানাতে পারবেন।

বালি, কয়লা নিয়ে বেআইনি ব্যবসা নয়া ব্যবস্থা চালু করার কথা জানালেন মুখ্যমন্ত্রী। মমতা জানান, মাইনিং কমিটির হাতে খননের দায়িত্ব দেওয়া হচ্ছে। বালি-মাটির মতো প্রাকৃতিক সম্পদ লুট করা যাবে না। বালি কিংবা কয়লা লুটের খবর পেলে অনলাইনের মাধ্যমে সরকারের কাছে অভিযোগ জানানো যাবে।

সূত্র: কলকাতা টিভি

আরও পড়ুন ::

Back to top button