রাজ্য

১৬ আগস্টই কেন ‘খেলা হবে’ দিবস? নবান্নে ব্যাখ্যা মুখ্যমন্ত্রীর, দেওয়া হেব ১ লক্ষ ফুটবল

২১ জুলাই ভার্চুয়াল শহিদ দিবস সমাবেশেই দিন ঘোষণা করেছিলেন ‘খেলা হবে’ দিবসের। আগামী ১৬ আগস্ট ‘খেলা হবে’ দিবস পালন করবে রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে ১৬ আগস্ট এই দিন পালনের কারণ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাধীনতা দিবসের পরের দিন এই ‘খেলা হবে’ দিবস পালন করার কথা জানিয়েছেন মমতা।

এদিন কারণ হিসাবে জানিয়েছেন, স্বাধীনতার পর দিন যাতে মানুষের স্বাধীনতা অক্ষুন্ন থাকে, স্বাধীনতার ভাষা, কণ্ঠরোধ না হয় তার জন্য খেলাধুলার মাধ্যমে মানুষকে ঐক্যবদ্ধ রাখা হবে। ওই দিন ১ লক্ষ ফুটবল রাজ্যের একাধিক ক্লাব, সংগঠন, ক্রীড়া প্রতিষ্ঠানকে দেওয়া হবে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতে তৈরি রাজ্য সরকারের ‘জয়ী’ বল বিতরণ করা হবে। রাজ্যের নবীন প্রজন্ম যাতে খেলাধুলায় এগিয়ে যেতে পারে সেই জন্য ‘খেলা হবে’ দিবস পালন করবে রাজ্য সরকার।

মমতা বন্দ্যোপাধ্যায় এদিন জানিয়েছেন, ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসকে তিনি পুরো বিষয়টি ব্যবস্থাপনা করতে বলেছেন। ১৬ আগস্ট করার আরও একটা কারণ মমতা জানিয়েছেন। ওইদিনই ১৯৮০ সালে মর্মান্তিক ঘটনা ঘটে ইডেন গার্ডেন্সে। কলকাতা ফুটবল লিগের ডার্বিতে ট্রাজিক ঘটনা আজও ক্ষত হয়ে রয়েছে ফুটবলপ্রেমীদের মনে। দুই দলের সমর্থকদের মারামারি ও পদপিষ্ট হয়ে ১৬ জনের প্রাণহানি হয়।


তারপর থেকে ওইদিনটি ‘ফুটবল লাভার্স ডে’ হিসাবে পালন করা হয় কলকাতা ময়দানে। সেই দিনের স্মৃতি এখনও টাটকা মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেকথা আজ তিনি জানান সাংবাদিক বৈঠকে। সেই কারণেই ১৬ আগস্ট দিনটিতেই ‘খেলা হবে’ দিবস পালন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। উল্লেখ্য, এই ‘খেলা হবে’ স্লোগানে ভর করেই তৃতীয় বার নবান্নের গদিতে বসেছেন মমতা। এবার রাজ্যজুড়ে ‘খেলা হবে’ দিবস পালন করে ঐক্য-সংহতির বন্ধনে রাজ্যকে বাঁধতে চাইছেন মুখ্যমন্ত্রী।

সূত্র: দি ইন্ডিয়ান এক্সপ্রেস

আরও পড়ুন ::

Back to top button