জাতীয়রাজনীতি

‘যারা আন্দোলন করছে তারা কৃষক নয় গুন্ডা’, তোলপাড় কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যে

কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেত্রী মীনাক্ষী লেখির মন্তব্যে হইচই পড়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকারের তিনটি নতুন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করছেন কৃষকরা। আর এবার সেই আন্দোলনরত কৃষকদের ‘মাওয়ালি’ বলে বিতর্ক বাড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী মীনাক্ষী লেখি।

তিনি এদিন সংবাদমাধ্যমের উপর হামলার মামলায় বলেছেন, ‘ওরা কৃষক নয়, গুন্ডা। অপরাধমূলক কাজ করেছে ওরা। ২৬ জানুয়ারী যা ঘটেছিল সেটাও লজ্জাজনক ও অপরাধমূলক কাণ্ড ছিল। বিরোধী দল এই ধরণের ঘটনায় সহায়তা করছে।’

তৃণমূল সাংসদ শান্তনু সেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের হাত থেকে কাগজ ছিনিয়ে নিয়েছিলেন। এদিন সেই ঘটনারও নিন্দা করেন মীনাক্ষী লেখি। তিনি বলেন, টিএমসি সাংসদের আচরণ লজ্জাজনক। তৃণমূল ও কংগ্রেসের সদস্যরা মিথ্যে ছড়ানোর কাজ শুরু করেছে। কৃষক সংগঠনের নেতা রাকেশ টিকায়েত এদিন কেন্দ্রীয় মন্ত্রী মীনাক্ষী লেখির মন্তব্যের সমালোচনা করেছেন।

তিনি বলেছেন, কৃষকরা কৃষকই। তারা গুন্ডা নয়। গোটা দেশের অন্নদাতা কৃষকরা। তাদের নিয়ে এমন মন্তব্য না করলেই ভাল করতেন। এদিন অখিল ভারতীয় কিষাণ সভার মহাসচিব হান্নান মোল্লা বলেছেন, কৃষকদের কথা সাংসদে কেউ শুনছে না। তাই জন্য আমরা সব সাংসদদের আলাদা করে চিঠি পাঠিয়েছি।

আমাদের ভোটেই তো ওরা জিতেছেন। তাই আমাদের কথা ওদের শোনা উচিত। ১৩ অগাস্ট পর্যন্ত লাগাতার আন্দোলন চলবে। রোজ ২০০ কৃষক সিঙ্ঘু সীমান্তে এসে আমাদের সঙ্গে কৃষি বিল নিয়ে আলোচনা করবে। এই আইনের বিরোধিতা চলবে।

এদিকে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, সরকার কৃষকদের সঙ্গে আরও এক দফায় আলোচনার জন্য তৈরি। তিনি এদিন বলেন, আমরা আগেও কৃষকদের সঙ্গে কৃষি বিল নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। ওদের যেখানে আপত্তি সেগুলো আমাদের জানাক। সরকার এখনও কৃষকদের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত।

সূত্র: নিউজ ১৮

আরও পড়ুন ::

Back to top button