আন্তর্জাতিক

ফ্রান্সে আছড়ে পড়ল করোনার চতুর্থ ঢেউ, সংক্রমণ বেড়েছে ১৪০ শতাংশ

করোনার চতুর্থ ঢেউ শুরু হয়ে গেছে ফ্রান্সে। বিশ্বের অধিকাংশ দেশই যখন তৃতীয় ঢেউয়ের মোকাবিলা করার জন্য প্রস্তুত হচ্ছে, তখন সংক্রমণের চতুর্থ ঢেউ আছড়ে পড়েছে সেদেশে। খুব দ্রুত ছড়াতে শুরু করেছে সংক্রমণ। গত এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ১৪০ শতাংশ।

মূলত ডেল্টা স্ট্রেনের দাপটেই এমনটা ঘটছে বলে জানা গেছে। বুধবার ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স এমনটাই জানিয়েছেন। স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে ফ্রান্সে।

সংক্রমণকে যাতে দ্রুত নিয়ন্ত্রণ করা যায়, সেজন্য নিষেধাজ্ঞার কড়াকড়িসহ নানা পদক্ষেপ ইতিমধ্যেই করেছে ফরাসি প্রশাসন। বিশেষ করে নজরে রাখা হচ্ছে তাদের, যারা এখনো টিকা নেননি। বুধবার থেকে তাদের উপরে বিধিনিষেধ আরও কড়া করা হয়েছে।

এবার থেকে বিনোদন পার্ক, সুইমিং পুল কিংবা জিমের মতো জায়গায় প্রবেশ করতে হলে সঙ্গে রাখতে হবে টিকাকরণের সার্টিফিকেট কিংবা নেগেটিভ টেস্ট রিপোর্ট। অথবা সম্প্রতি অসুখ থেকে সেরে ওঠার সার্টিফিকেট।

এরই পাশাপাশি আগস্ট থেকে চালু হচ্ছে ‘হেলথ পাস’। রেস্তোরাঁ, বারে প্রবেশ করতে কিংবা দূরপাল্লার ট্রেন ও প্লেন সফরের জন্য তা আবশ্যিক করা হচ্ছে। তবে এই নিয়ম খাটবে না স্কুলগুলোর ক্ষেত্রে। সেপ্টেম্বর থেকে শুরু হবে নতুন শিক্ষাবর্ষ। সেখানে হেলথ পাস লাগবে না। অন্যান্য বহু ক্ষেত্রেই এই পাস আবশ্যক। সঙ্গে না রাখলে দেড় হাজার ইউরো পর্যন্ত জরিমানা গুণতে হতে পারে।

আরও পড়ুন ::

Back to top button