স্বাস্থ্য

ঘুম পায়?‌ জানুন, কফি ছাড়া আর কী খাবেন!‌

পড়তে বসলেই ঘুম পায়। সকালে ঘুম থেকে উঠেই ঘুম পায়। এ রকম মানুষজনের সংখ্যা নেহাত কম নয়। ঘুম কাটাতে তাঁদের দাওয়াইটাও এক— কফি। কফিতে হয়তো তখনকার মতো ঘুম চলে গেল, কিন্তু তার ফল ভুগল শরীর। জেনে নিন, ঠিক কী কী খেলে ঘুম চলে যাবে। আর শরীরও থাকবে চনমনে।

❏‌ ঠাণ্ডা জল : বরফ ঠান্ডা জল অনুভূতিগুলোকে জাগিয়ে তোলে। শরীরের কোষকে আর্দ্র করে সক্রিয় হতে সাহায্য করে। তাই ঠান্ডা জল পান করে দিন শুরু করুন। নিজেকে বেশ উদ্যমী মনে হবে।

❏‌ ওটমিল : ওটমিলের গঠন বেশ জটিল। তাই বিপাক হয় খুব ধীরে ধীরে। ফলে অনেকক্ষণ ধরে শরীরকে এনার্জি জোগায় ওটমিল। ক্লান্তি কমে। ঘুমও পালায়।

❏‌ ডিম : সেদ্ধ হোক বা ওমলেট, সকালে উঠে রোজ অন্তত একটা ডিম খাওয়া দরকার। কুসুমও বাদ দেবেন না। কারণ তাতে রয়েছে প্রচুর প্রোটিন। সারাদিন এই প্রোটিন আপনাকে শক্তি জোগাবে এবং জাগিয়ে রাখতে সাহায্য করবে।

❏‌ সবজি : পালং, লেটুসের মতো শাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি থাকে। এই ভিটামিন বি খাবারকে শক্তিতে পরিণত করতে সাহায্য করে। রোজ এসব খেলে ক্লান্তি আপনার ধারে কাছেও ঘেষবে না।

❏‌ চকোলেট মিল্কশেক : চকোলেট হয়তো খুব স্বাস্থ্যকর নয়। কিন্তু দুধের সঙ্গে মিশিয়ে খেলে আপনার এনার্জি চরচর করে বাড়বে। মুডও ভালো হবে।

আরও পড়ুন ::

Back to top button