খেলা

টোকিও অলিম্পিকে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় সিরিয়ার জাজা

Tokyo Olympic 2020 : টোকিও অলিম্পিকে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় সিরিয়ার জাজা - West Bengal News 24

অলিম্পিক সব সময়ই খেলোয়াড়দের ব্যক্তিগত নৈপুণ্য দেখানোর অভূতপূর্ব সুযোগ করে দেয়। তাই প্রতিভাবান খেলোয়াড়রা সামনে উঠে আসেন এবং পৌঁছে যান বিশ্ব দরবারে। অলিম্পিকের চলতি আসর এ রকমই এক বিস্ময়কর প্রতিভাকে দেখবে, যিনি এ লড়াইয়ে যোগ দিচ্ছেন মাত্র ১২ বছর বয়সে। বলা হচ্ছে, তিনিই হতে যাচ্ছেন চলতি আসরের সবচেয়ে কম বয়সী খেলোয়াড়।

কথা হচ্ছিল যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার হেন্ড জাজাকে নিয়ে। অলিম্পিকে টেবিল টেনিস লড়াইয়ের মাঠে দেখা যাবে এ কিশোরিকে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে জাজা এ বিশ্ব আসরে যাওয়ার টিকিট পান। তখন তিনি এশিয়ার কোয়ালিফায়িং স্টেজে লেবাননের ৪২ বছর বয়সী মারিয়ানা সাহাকিয়ানকে পরাজিত করেছিলেন।

এর অল্প আগেই নিজ দেশ সিরিয়ায় নিজেকে চিনিয়ে নিয়েছিলেন জাজা। তিনি সিরিয়ার প্রথম কোনো খেলোয়াড় যিনি দেশের সব স্তরের টেবিল টেনিসে বিজয়ী হয়েছেন। জাজা বলেন, ‘এটা আমার দেশ, আমার বাবা-মা ও আমার সব বন্ধুদের প্রতি উপহার।’

জাজার কৃতিত্বকে বড় করে দেখছেন অনেকেই। কারণ, সিরিয়ার অধিকাংশ শিশুর মতো তারও শৈশব কেটেছে গৃহযুদ্ধে, সংঘাতে-সংঘর্ষে বিপর্যস্ত পরিস্থিতির মধ্যে। এসবের মধ্যে টেবিল টেনিসকে তিনি বেছে নিয়েছেন আনন্দ ও সাফল্যেও সিঁড়ি হিসেবে। আর এটা তাকে সে দিকেই নিয়ে গেছে।

আরও পড়ুন ::

Back to top button