বিচিত্রতা

পাথরে পরিণত হয়ে যাচ্ছে ৫ মাসের শিশু!

পাথরে পরিণত হয়ে যাচ্ছে ৫ মাসের শিশু! - West Bengal News 24

বিরল জিনগত সমস্যার কারণে ৫ মাসের একটি শিশু ‘পাথর হয়ে যাচ্ছে’ বলে জানিয়েছেন তার বাবা-মা। ছোট্ট এই শিশুর নাম লেক্সি রবিনস। চিকিৎসকরা বলছেন, প্রতি ২০ লাখ মানুষের মধ্যে একজন এই সমস্যায় আক্রান্ত হন। তারা বলছেন, এই রোগের কোনও চিকিৎসা নেই।

যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারের হেমেল হেম্পস্টিডের বাসিন্দা অ্যালেক্স এবং ডেভের সন্তান লেক্সির জন্ম হয় ৩১ জানুয়ারি। জন্মের পর থেকেই তার বৃদ্ধাঙ্গুলিতে খুব একটা নড়াচড়া লক্ষ্য করা যায়নি। আর এটা দেখতে ঠিকও মনে হয়নি। পরে ডাক্তারের কাছে নিয়ে গেলে লেক্সির ফাইব্রডিসপ্লাজিয়া ওসিফিক্যান্স প্রগ্রেসিভা (এফওপি) রোগ ধরা পড়ে।

এই রোগে আক্রান্ত ব্যক্তিদের শরীরে মাংসপেশী এবং কানেক্টিভ টিস্যুর টেন্ডন এবং লিগামেন্টগুলো হাড়ে পরিণত হয়। এই রোগে আক্রান্ত হলে কঙ্কালের বাইরেও হাড়ের গঠন হতে পারে, ফলে চলাচল ফেরা প্রায় অসম্ভব হয়ে পড়ে। এজন্য এই রোগকে প্রায়ই ‘পাথর হয়ে যাওয়ার’ সঙ্গে তুলনা করা হয়।

এই রোগে আক্রান্ত ব্যক্তিরা ২০ বছর বয়সেই চলাফেরার ক্ষমতা হারিয়ে ফেলে। আক্রান্ত ব্যক্তিরা প্রায় ৪০ বছর বাঁচে। গত এপ্রিলে লেক্সির এক্স-রে করা হয়। পরে মে মাসের মাঝামাঝি লেক্সির বাবা-মা তার এই বিরল রোগের ব্যাপারে জানতে পারে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button